পোল্যান্ডে ক্ষমতা হারাচ্ছে ক্ষমতাসীন ডানপন্থী

পোল্যান্ডের ক্ষমতাসীন ডানপন্থী ‘ল অ্যান্ড জাস্টিস পার্টি’ বা পিআইএস ক্ষমতা হারাতে চলেছে। দেশটিতে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনের পর এক্সিট পোলের ফলাফলে এই ইঙ্গিত মিলেছে। ফলে দলটি আর তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসতে সক্ষম হবে না।

পোল্যান্ডে গতকাল রোববার এই নির্বাচন অনুষ্ঠিত হয় এবং আজ আংশিক ফলাফল প্রকাশের কথা রয়েছে। পিআইএস এই নির্বাচনে বেশি ভোট পেয়েছে কিন্তু এককভাবে তারা ক্ষমতা ধরে রাখার মতো সংখ্যাগরিষ্ঠতা পায়নি।

এক্সিট পোলের ফলাফলে দেখা যাচ্ছে, পিআইএস পেয়েছে শতকরা ৩৬.৮ ভাগ ভোট যার অর্থ দাঁড়ায় জাতীয় সংসদের ৪৬০টি আসনের মধ্যে তারা ২০০টি পাবে। এই আসন নিয়ে দলটি সরকার গঠন করতে পারবে না। পোল্যান্ডের সংবিধান অনুযায়ী সরকার গঠনের জন্য জাতীয় সংসদের ৪৬০টি আসনের মধ্যে ২৩১টি আসন প্রয়োজন হয়।

এদিকে, এক্সিট পোলের ফলাফলে দেখা যাচ্ছে, লিবারেল সিভিক কোয়ালিশনের নেতৃত্বাধীন বিরোধীদলগুলো ২৪৮টি আসন পেতে যাচ্ছে। এর মধ্যে শুধু লিবারেল সিভিক কোয়ালিশন পাচ্ছে ৩১.৬ ভাগ ভোট।

এই ফলাফলে উচ্ছ্বাস প্রকাশ করে বিরোধী জোটের নেতা ডোনাল্ড ট্রুস বলেছেন, গণতন্ত্রের বিজয় হয়েছে, পিআইএস সরকারের অবসান হচ্ছে। ৬৬ বছর বয়সী এই নেতা এর আগে ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন।

ক্ষমতাসীন পিআইএস দল ইউক্রেন-রাশিয়া যুদ্ধে ব্যাপকভাবে কিয়েভের পক্ষে সমর্থন দিয়ে আসছিল। নির্বাচনে পরাজয় এটি বড় কারণ বলে মনে করা হচ্ছে। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.