পুঁজিবাজারের সার্বিক বিষয়ে জানতে চেয়েছে আইএমএফ

দেশের অর্থনীতির সঙ্গে জড়িত বিভিন্ন পক্ষের সঙ্গে আলোচনা করতে ঢাকায় অবস্থান করছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রতিনিধি দল। এরই ধারাবাহিকতায় বাংলাদেশে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে বৈঠক করেছে সংস্থাটি। এতে পুঁজিবাজারের সার্বিক বিষয়ে জানতে চেয়েছে আইএমএফ।

বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, আইএমফের প্রতিনিধি দল বিএসইসির সঙ্গে বৈঠক করেছেন। তারা পুঁজিবাজারের লেনদেন ও সূচকের পতন সম্পর্কে জানতে চেয়েছেন।

বিএসইসি সংস্থাটিকে জানায়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট ডলার সংকটের ফলে তারল্য ঘাটতি দেখা দিয়েছে। ডলারের দাম কমলে পুঁজির প্রবাহ আরও বাড়বে।

সোমবার (১৬ অক্টোবর) অনুষ্ঠিত বৈঠকে আইএমএফের চার সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন এশিয়া ও প্যাসিফিক ডিভিশনের বাংলাদেশের ডেপুটি মিশন চিফ পিয়াপর্ন নিক্কি সোদশ্রী উইবুন। বিএসইসি পক্ষ থেকে নেতৃত্ব দেন চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

এছাড়াও পুঁজিবাজারে সুশাসন নিশ্চিত করতে যুগোপযোগী আইন প্রণয়ন ও নতুন নতুন পলিসি নির্ধারণসহ পুঁজিবাজার পরিস্থিতি, বাজারের উন্নয়নে নতুন আইন-কানুন ও পলিসি নির্ধারণ, বন্ড মার্কেটের উন্নয়ন ও সর্বজনীন পেনশন স্কিমের বিষয়ে আইএমএফ প্রতিনিধি দল বৈঠক করেছে বলে সূত্র জানায়।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ৪ দশমিক ৭ বিলিয়ন ডলার ঋণের জন্য চলতি বছরের জুন পর্যন্ত ছয়টি শর্ত দিয়েছিল সংস্থাটি। এর মধ্যে দুটি পূরণ করতে পারেনি বাংলাদেশ। কেন বাংলাদেশ এই দুটি শর্ত পালনে ব্যর্থ হয়েছে, তা অর্থ মন্ত্রণালয় চিঠি লিখে এই ঋণদাতা সংস্থাটিকে ব্যাখ্যা করেছে।

অর্থসূচক।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.