বিশ্বকাপে জয়ের দেখা পেল অস্ট্রেলিয়া

টসে হেরে বোলিংয়ে নেমে লঙ্কানদের মাত্র ২০৯ রানে অল আউট করে দিয়েছিল অজিরা। অ্যাডাম জাম্পা ৪ উইকেট নিয়ে একাই ধসিয়ে দিয়েছেন শ্রীলঙ্কাকে। এরপর মিচেল মার্শ ও জস ইংলিসের হাফ সেঞ্চুরিতে ভর করে স্বস্তির জয় পেয়েছে অস্ট্রেলিয়া। মাঝারি লক্ষ্যে খেলতে নেমে ওপেনিং জুটিতে ২৪ রান তুলেছিলেন ডেভিড ওয়ার্নার ও মার্শ। দিলশান মাদুশঙ্কার বলে পুল করতে গিয়ে এলবিডব্লিউ হয়েছেন ওয়ার্নার। এরপর রানের খাতাই খুলতে পারেননি স্টিভেন স্মিথ। তাকেও এলবিডব্লিউ করে ফিরিয়েছেন লঙ্কান এই পেসার।

তৃতীয় উইকেটে মার্শ ও ল্যাবুশেন মিলে যোগ করেন ৫৭ রান। হাফ সেঞ্চুরির পর ব্যক্তিগত ৫২ রানে রান আউট হয়ে কাটা পড়েছেন মার্শ। সঙ্গী হারালেও জস ইংলিসকে নিয়ে অস্ট্রেলিয়া জয়ের পথেই রেখেছিলেন ল্যাবুশেন। তিনি পুল করতে গিয়ে মিড উইকেট মাদুশঙ্কার বলে ক্যাচ দিয়েছেন দিমুথ করুনারত্নেকে। ল্যাবুশেন ফেরার পর উইকেটে এসেই আক্রমণাত্মক ব্যাটিং করেছেন গ্লেন ম্যাক্সওয়েল। যদিও ৫৮ রান করে ইংলিস ফিরে যান দুনিথ ওয়েলালাগের শিকার হয়ে। লঙ্কান স্পিনারের ফ্লাইটেড ডেলিভারিতে বড় শট খেলতে গিয়ে ব্যাকওয়ার্ড পয়েন্টে মাহিশ থিকশানার হাতে ধরা পড়েন ইংলিস। অবশ্য এরপর অজিদের বেগ পেতে দেননি ম্যাক্সওয়েল ও মার্কাস স্টইনিস। দুজনই অস্ট্রেলিয়াকে জিতিয়ে মাঠ ছেড়েছেন।

এর আগে এই ম্যাচে টসে জিতে আগে ব্যাটিং করতে নেমে বেশ ভালো শুরু পেয়েছিল শ্রীলঙ্কা। বিনা উইকেটে তারা তুলে নিয়েছিল ১২৫ রান। হাফ সেঞ্চুরি তুলে নিয়েছিলেন দুই ওপেনার পাথুম নিশাঙ্কা ও কুশাল পেরেরা। এই দুজনের ব্যাটে বড় সংগ্রহের স্বপ্ন দেখছিল লঙ্কানরা। ইনিংসের ২২তম ওভারে প্যাট কামিন্সের বলে পুল করতে গিয়ে ডিপ স্কয়ার লেগে ডেভিড ওয়ার্নারের হাতে ধরা পড়েন নিশাঙ্কা। এর খানিক বাদে পেরেরাকে গুড লেন্থের বলে বোল্ড করেন প্যাট কামিন্স। দুই সেট ব্যাটারের বিদায়ের পরই শুরু হয় লঙ্কান ব্যাটারদের আসা যাওয়া।

অধিনায়ক কুশাল মেন্ডিস ফেরেন ৯ রান করে। সাদিরা সামারাবিক্রমা ৮, ধনঞ্জয়া ডি সিলভা ৭, দুনিথ ওয়েলালাগে ২ ও চামিকা করুণারত্নে আউট হন ২ রান করে। একপ্রান্ত আগলে রেখে শ্রীলঙ্কার সংগ্রহ দুইশো পার করেন চারিথা আসালাঙ্কা। অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন অ্যাডাম জাম্পা। ২টি করে উইকেট নিয়েছেন মিচেল স্টার্ক ও প্যাট কামিন্স। এই তিন বোলার মিলেই শ্রীলঙ্কার ইনিংস গুঁড়িয়ে দিয়েছেন। একটি উইকেট নিয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল। এই ম্যাচের মাঝেই হানা দিয়েছিল বৃষ্টি ফলে খেলা বন্ধ ছিলেন খানিকক্ষণ।

এদিকে অস্ট্রেলিয়ার এবারের বিশ্বকাপ মিশনের শুরুটা একেবারেই ভালো হয়নি। টানা দুই ম্যাচ হেরে দেয়ালে পিঠ ঠেকে গিয়েছিল। শ্রীলঙ্কাও নিজেদের প্রথম দুই ম্যাচে হেরেছে। ফলে দুই দলের জন্যই ম্যাচটি ছিল ছন্দে ফেরার। এমন ম্যাচেই শ্রীলঙ্কাকে ৫ উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়া।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.