ইসরায়েলের মন্ত্রীর পদত্যাগের ঘোষণা

গাজা উপত্যকায় বিধ্বংসী হামলা চালিয়ে যাচ্ছে সন্ত্রাসী রাষ্ট্র দখলদার ইসরায়েল। এমন অবস্থায় ইসরায়েলি তথ্যমন্ত্রী গালিত ডিসতেল অ্যাটবারিয়ান পদত্যাগের ঘোষণা দিয়েছেন। গতকাল বৃহস্পতিবার তিনি পদত্যাগের কথা ঘোষণা করেন।

আনাদলু এজেন্সি জানায়, তার কার্যালয় থেকে দেওয়া বিবৃতিতে তিনি বলেন; আমি তথ্য মন্ত্রীর পদ থেকে অব্যাহতি নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুকে আমার ওপর বিশ্বাস রাখার জন্য ধন্যবাদ জানাই।

গাজায় সাম্প্রতিক সংঘাত শুরুর পর এই প্রথম কোনো ইসরায়েলি মন্ত্রী পদত্যাগের ঘোষণা দিলেন। তিনি আরও বলেন, আমি আপনাদের সেবা দিতে নেসেটে ফিরে যাচ্ছি। অ্যাটবারিয়ান লিকুদ পার্টির একজন সদস্য।

এদিকে চলমান সংঘাত নিয়ে জাতিসংঘ বলছে, গাজায় অন্তত তিন লাখ ৩৮ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে। এ ছাড়া সাড়ে ছয় লাখ ফিলিস্তিনি পানির তীব্র সংকটে রয়েছে। জাতিসংঘের মানবিকবিষয়ক সমন্বয়ের দপ্তর বলছে, অনেক অঞ্চলের বাসিন্দারা পানি, জ্বালানি ও চিকিৎসা সহায়তা সরবরাহের তীব্র সংকটে ভুগছে।

হামলায় গাজার অন্তত ১২ হাজার ৬০০ বাড়ি স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তীব্র জ্বালানি সংকট এবং চিকিৎসাসামগ্রী সরবরাহের অভাবে গাজায় ১৩টি হাসপাতালের সবকটিই আংশিকভাবে চালু আছে। ইসরায়েল এই উপত্যকায় অবরোধ আরোপ করায় পানির সরবরাহ কমে গেছে। এতে ২৩ লাখ লোকের মধ্যে ৬ লাখ ৫০ হাজার লোক পানির তীব্র সংকটে পড়েছে।

গাজায় পয়ঃনিষ্কাশন ব্যবস্থা ধ্বংস হয়ে গেছে। দুর্গন্ধযুক্ত বর্জ্য রাস্তায় ফেলা হচ্ছে, যা আরও বিপদ ডেকে আনছে। গত শনিবার থেকে শুরু হওয়া সংঘাতে এ পর্যন্ত গাজায় নিহত হয়েছে এক হাজার ৪১৭ জন। আহত হয়েছে ছয় হাজার ২০০ জনের বেশি।

অন্যদিকে ইসরায়েলে নিহত হয়েছে এক হাজার ৩০০ জন। এ ছাড়া আহত হয়েছে তিন হাজার দুই শতাধিক মানুষ।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.