পাচার হওয়া অর্থ ফেরাতে কী করছে দুদক, জানতে চেয়েছে আইএমএফ

বাংলাদেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরত আনতে দুর্নীতি দমন কমিশন (দুদক) কী করছে, সেটা জানতে চেয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। বৃহস্পতিবার (১২ অক্টোবর) দুপুরে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে এ বিষয়টি জানতে চায় তারা।

সংস্থাটি আইএমএফের প্রতিনিধিদের জানিয়েছে, আইনি কিছু সীমাবদ্ধতা থাকলেও অর্থ পাচার তদন্তে তারা সক্রিয় রয়েছে। এসময় দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে আন্তর্জাতিক সহায়তা চেয়েছে দুদক।

এশিয়া প্যাসিফিক অঞ্চলের প্রধান রাহুল আনন্দের নেতৃত্বে বৃহস্পতিবার বেলা ১১টার দিকে দুদকে যায় আইএমএফ-এর চার সদস্যের প্রতিনিধি দল। এক ঘণ্টার বেশি সময় তারা বৈঠক করেন দুদকের সচিব মো. মাহবুব হোসেনের সঙ্গে। এ সময় মানিলন্ডারিং বিভাগের মহাপরিচালক (ডিজি) এবং গোয়েন্দা শাখার পরিচালক সেখানে উপস্থিত ছিলেন।

বৈঠকে দুদকের কার্যক্রম সম্পর্কে আইএমএফকে অবহিত করা হয়। আইএমএফ-এর পক্ষ থেকে জানতে চাওয়া হয় দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে দুদক কী ব্যবস্থা নিয়েছে। তখন দুদক তাদের জানায়, পাচার হওয়া সম্ভাব্য দেশগুলোতে আইনি সহায়তা পেতে চিঠি পাঠানোর কথা। অর্থ পাচার তদন্তে বৈশ্বিক তদন্তের বিষয়টিও উঠে আসে আলোচনায়। টেকসই উন্নয়নের জন্য দুর্নীতি দমনে দুদককে পরামর্শ দেয় আইএমএফ।

বৈঠক শেষে দুদক সচিব মাহবুব হোসেন সাংবাদিকদের জানান, দুর্নীতি দমন কমিশনের বর্তমান কাঠামো, ভবিষ্যৎ পরিকল্পনা এবং বিদ্যমান আইন, বিধি-বিধান মোতাবেক দুদক কীভাবে কাজ করছে, সেটার বিষয়ে আইএমএফ প্রতিনিধিরা একটা ধারণা নিয়েছেন। তিনি বলেন, মানিলন্ডারিং ও পাচার হওয়া অর্থ উদ্ধারের ক্ষেত্রে দেশ টু দেশ সহযোগিতার প্রয়োজন হয়। এ বিষয়ে তারা গুরুত্বারোপ করেছেন যে এটা আরও কীভাবে সম্প্রসারিত করা যায়।

দুদক সচিব বলেন, বৈঠকে মানিলন্ডারিং বিষয়েও আলোচনা হয়েছে। পাচারকৃত অর্থ ফেরানোর জন্য বিভিন্ন দেশের যে সেন্ট্রাল অথরিটি থাকে, সেটা প্রত্যেকটা দেশেই থাকে, বাংলাদেশেও আছে। তাদের মাধ্যমে দুদক এমএলএআর (মিউচ্যুয়াল লিগ্যাল অ্যাসিসটেন্ট রিকোয়েস্ট) পাঠিয়েছে। অনেক ক্ষেত্রে সেটা পেতে বিলম্ব হয়। এটা শুধু বাংলাদেশের ওপর নির্ভর করে না। যে দেশে টাকা পাচার হয়েছে সেদেশের ওপরও অনেক কিছু নির্ভর করে। কাজেই সার্বিক বিষয়গুলোয় কীভাবে সহযোগিতা বাড়ানো যায়, সেটার ওপর গুরুত্বারোপ করা হয়েছে। মানিলন্ডারিং যেটা হচ্ছে সেটা শুধু বাংলাদেশেই নয়, সারাবিশ্বেই হচ্ছে। ট্রান্স বর্ডার যে ক্রাইম বা মানিলন্ডারিং, এটা দমনে কীভাবে পারস্পরিক সহযোগিতা করা যায় সেটার ওপর তারা গুরুত্ব দিয়েছেন।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.