গাজায় জরুরি খাদ্য সহায়তা পাঠাতে জাতিসংঘের আহ্বান

গাজায় ইসরায়েলের অব্যাহত বোমা হামলা ও অবরোধের মুখে সেখানকার বেসামরিক লোকজনের জন্য অত্যাবশ্যকীয় সহায়তা খাদ্য, পানি ও জ্বালানি জরুরি ভিত্তিতে সরবরাহের জন্য আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস। তিনি বলেন, ‘আমাদের এই মুহূর্তে সেখানে দ্রুত ও বাধাহীনভাবে মানবিক সহায়তা নিয়ে দাঁড়ানো প্রয়োজন।’ খবর বিবিসির।

গাজা এখন সম্পূর্ণ অবরুদ্ধ এবং পাঁচদিনের ক্রমাগত বিমান হামলায় সেখানকার মানবিক পরিস্থিতি ভয়ঙ্কর দিকে মোড় নিচ্ছে বলে বিবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়। শহরটির একমাত্র বিদ্যুৎকেন্দ্রটি জ্বালানির অভাবে বন্ধ হয়ে যাওয়ায় বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে অধিবাসীরা। এছাড়া উপচে পড়া রোগীর চাপ সামলাতে ব্যস্ত হাসপাতালগুলোতে দেখা দিয়েছে ওষুধের সঙ্কট।

জাতিসংঘ জানিয়েছে গত শনিবার থেকে প্রায় পাঁচ লাখ গাজাবাসী রেশনের মাধ্যমে তাদের খাবার পাচ্ছে না। জাতিসংঘ গাজায় বেসামরিক লোকদের জন্য জরুরি সহায়তা পৌঁছানোর লক্ষ্যে একটি মানবিক করিডোর খোলার আহ্বান জানিয়েছে। এ লক্ষ্যে কয়েক ঘণ্টার জন্য হলেও মিসর হয়ে মানবিক সহায়তা গাজায় পৌঁছাতে সব পক্ষের সঙ্গে আলোচনার চেষ্টা চালিয়ে যাচ্ছে কায়রো।

এদিকে, ইসরায়েল খুব দ্রুত অবরুদ্ধ গাজায় স্থলপথে অভিযান শুরু করবে বলে মনে করা হচ্ছে। এ প্রসঙ্গে ইসরায়েলি মুখপাত্র জানান, তিন লাখ রিজার্ভ সেনা তাদের মিশন শুরুর অপেক্ষায় গাজার সীমান্তে অবস্থান করছে। এই যুদ্ধের পর হামাসের আর কোনো সামরিক সক্ষমতা থাকবে না বলে জানিয়েছেন ওই কর্মকর্তা। এই সামরিক তৎপরতায় ইসরায়েলিদের সমর্থন রয়েছে বলেও জানান তিনি।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.