একদিনে ডেঙ্গুতে আরও ১৩ জনের মৃত্যু, হাসপাতালে ২৫৫৫

দেশে ডেঙ্গু প্রকোপ আকার ধারণ করেছে। এতে দিন দিন বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সারাদেশে ডেঙ্গুতে ১৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ১০৯ জনে। এছাড়া গত একদিনে নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছেন দুই হাজার ৫৫৫ জন।

মঙ্গলবার (১০ অক্টোবর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ মো. জাহিদুল ইসলামের সই করা ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, সোমবার (৯ অক্টোবর) সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন দুই হাজার ৫৫৫ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৬১৭ জন ও ঢাকার বাইরের এক হাজার ৯৩৮ জন। একই সময়ে মারা যাওয়া ১৩ জনের মধ্যে নয়জন ঢাকার আর চারজন ঢাকার বাইরের বাসিন্দা।

চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন দুই লাখ ২৮ হাজার ৭৭৯ জন। তাদের মধ্যে রাজধানীর বিভিন্ন হাসপাতালে ৮৯ হাজার ৪৬০ জন ও ঢাকার বাইরের হাসপাতালগুলোতে এক লাখ ৩৯ হাজার ৩১৯ জন ভর্তি হয়েছেন।

এর মধ্যে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন দুই লাখ ১৯ হাজার ৬৮ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৮৬ হাজার ৭৭ জন এবং ঢাকার বাইরের এক লাখ ৩২ হাজার ৯৯১ জন।

চলতি বছর এখন পর্যন্ত দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন এক হাজার ১০৯ জন। তাদের মধ্যে ঢাকার ৭০০ জন এবং ঢাকার বাইরের ৪০৯ জন।

ঢাকাসহ সারাদেশে বর্তমানে হাসপাতালে ভর্তি আছেন আট হাজার ৬০২ জন ডেঙ্গুরোগী। তাদের মধ্যে ঢাকায় দুই হাজার ৬৮৩ জন এবং ঢাকার বাইরে রয়েছেন পাঁচ হাজার ৯১৯ জন।

২০২২ সালে ডেঙ্গুতে দেশে ২৮১ জন মারা যান। ওই বছরের শেষ মাস ডিসেম্বরে ডেঙ্গুতে ২৭ জনের মৃত্যু হয়। একই সঙ্গে আলোচ্য বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৬২ হাজার ৩৮২ জন।

২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গু সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ সালে সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর দেশব্যাপী ডেঙ্গু আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.