ব্যাংকের পরে আর্থিক প্রতিষ্ঠানেও বাড়লো সুদ হার

মূল্যস্ফীতি কমাতে এবার নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানেও (এনবিএফআই) সুদ বাড়লো। ব্যাংকের পর আর্থিক প্রতিষ্ঠানের সুদহার বাড়ানোর এ ঘোষণা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার (৮ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সম্পর্কিত নির্দেশনা জারি করে নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের পাঠানো হয়েছে।

নতুন নির্দেশনা অনুযায়ী নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের ঋণের ক্ষেত্রে ‘স্মার্ট’ রেট বাড়িয়ে সাড়ে ৫ শতাংশে উন্নীত করা হয়েছে।

পাশাপাশি আমানতের সুদহার নির্ধারণে স্মার্টের সঙ্গে সর্বোচ্চ আড়াই শতাংশ মার্জিন যোগ করতে পারবে। এতদিন ঋণে স্মার্ট রেট ছিল ৫ শতাংশ এবং আমানতে ছিল দুই শতাংশ। যে পদ্ধতির ওপর ভিত্তি করে এখন ঋণের সুদহার নির্ধারিত হচ্ছে, তা হলো- সিক্স মান্থ মুভিং এভারেজ রেট অব ট্রেজারি বিল (এসএমএআরটি) বা স্মার্ট হিসেবে পরিচিত। প্রতি মাসের শুরুতে এই হার জানিয়ে দিচ্ছে বাংলাদেশ ব্যাংক।

সে হিসাবে সবশেষ সেপ্টেম্বরের ১৮২ দিন মেয়াদি ট্রেজারি বিলের ৬ মাসের গড় সুদহার (স্মার্ট রেট) দাঁড়িয়েছে ৭ দশমিক ২০ শতাংশে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, সেপ্টেম্বর মাসের ‘স্মার্ট’ হারের সঙ্গে সর্বোচ্চ সাড়ে ৫ শতাংশ হারে মার্জিন বা সুদ যোগ করে অক্টোবর মাসে ঋণ দিতে পারবে আর্থিক প্রতিষ্ঠানগুলো। অন্যদিকে আমানতে আড়াই শতাংশ হারে মার্জিন যোগ করতে পারবে।

সেই হিসেবে, চলতি অক্টোবর মাসে এনবিএফআইগুলোর সর্বোচ্চ সুদহার হবে ১২ দশমিক ৭০ শতাংশ এবং আমানতে ৯ দশমিক ৭০ শতাংশ।

অর্থসূচক/এমএইচ/এমএস

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.