সিকিমে আকস্মিক বন্যায় ১০ জন নিহত, নিখোঁজ ৮২

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় সিকিম রাজ্যে অতিবৃষ্টিপাতে আকস্মিক বন্যায় ইতোমধ্যে ১০ জনের প্রাণহানি নিশ্চিত হওয়া গেছে। এছাড়া ২২ জন ভারতীয় সৈন্যসহ মোট ৮২ জন এখনও নিখোঁজ রয়েছেন।

রাজ্যটির উত্তরে বৃষ্টিতে লাচেন উপত্যকায় তিস্তা নদীতে পানি উদ্বেগজনকভাবে বেড়েছে। তাছাড়া পার্শ্ববর্তী একটি বাঁধ থেকে নদীতে পানি ছেড়ে দেওয়ায় অবস্থার আরও অবনতি হয়েছে। খবর বিবিসির।

সিকিমের উত্তরাঞ্চলের সঙ্গে রাজ্যটির বাকি অংশের মধ্যে সংযোগ রক্ষাকারী দুটি সেতু বন্যার পানির তোড়ে ভেসে গেছে, যার কারণে পরিবহণ ব্যবস্থা প্রায় অচল হয়ে পড়েছে। কর্মকর্তারা জানান, বন্যায় সেনাবাহিনীর বেশ কয়েকটি যানবাহনও ডুবে গেছে।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, নিখোঁজদের সন্ধানে উদ্ধার অভিযান শুরু হয়েছে। বন্যায় বাড়িঘর ধ্বংস হয়ে যাওয়ায় লোকজন বিভিন্ন জায়গায় আশ্রয় নিয়েছেন। আশপাশের পুরো এলাকা বন্যার পানিতে ডুবে গেছে। রাজ্যের অন্যান্য এলাকাতেও উদ্ধার অভিযান চলছে। কর্তৃপক্ষ নিচু এলাকগুলো থেকে ক্ষতিগ্রস্ত লোকজনকে সরিয়ে নিতে শুরু করেছে।

স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, তিন হাজারেরও বেশি পর্যটক এসব এলাকায় আটকা পড়েছেন।

হিমালয়ের কোলে অবস্থিত এই রাজ্যটি বন্যা ও প্রাকৃতিক দুর্যোগপ্রবণ। গত বছর বন্যায় এ রাজ্যে ২৪ জন মারা যান এবং ১০ হাজারেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হন।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.