এক ম্যাচেই দ্রুততম হাফ সেঞ্চুরি, সেঞ্চুরি ও সর্বোচ্চ রানের রেকর্ড

আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে দ্রুততম হাফ সেঞ্চুরির রেকর্ড গড়েছেন নেপালের দীপেন্দ্র সিং। মঙ্গোলিয়ার বিপক্ষে মাত্র ৯ বলে এই কীর্তি গড়েছেন তিনি। এই ম্যাচে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েন আরেক নেপালি ব্যাটার কুশাল মাল্লা।

বুধবার (২৭ সেপ্টেম্বর) ১৯তম এশিয়ান গেমসে চীনের হংজুতে পিংফ্যাঙ্গ ক্যাম্পাস ক্রিকেট মাঠে ইতিহাস গড়ে নেপাল জাতীয় ক্রিকেট দল। ইনিংসের শেষভাগে আটটি ছক্কায় দশ বলে আটটি ছক্কায় ৫২ রানের বিধ্বংসী ইনিংস খেলে অপরাজিত থাকেন দীপেন্দ্র।

এই ইনিংসেই ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের যুবরাজ সিংয়ের ১২ বলে হাফ সেঞ্চুরির রেকর্ড ভেঙে দেন দীপেন্দ্র। একইদিনে আটটি চার ও ১২ টি ছক্কায় ৫০ বলে ১৩৭ রানের তাণ্ডবময় এক ইনিংস খেলেন কুশাল। এই ইনিংস খেলার পথে মাত্র ৩৪ বলে সেঞ্চুরি হাঁকান তিনি। একইসাথে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডও গড়েন তিনি। এতদিন এই রেকর্ডটি ছিল রোহিত শর্মা, ডেভিড মিলার এবং বিক্রমাসেকারার দখলে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এই তিন জনই ৩৫ বলে সেঞ্চুরির দেখা পেয়েছিলেন।

এ ছাড়া অধিনায়ক রোহিত পাওডাল করেন ২৭ বলে ৬১ রান। মূলত এই তিনজনের ঝড়ো তিনটি ইনিংসে নির্ধারিত ২০ ওভারে ৩১৪ রান সংগ্রহ করে নেপাল। আন্তর্জাতিক টি-টোয়েন্টির ইতিহাসে সর্বোচ্চ দলীয় রানের রেকর্ড এটি। এর আগে আফগানিস্তান করেছিল ২৭৮ রান।

চীনের হাংজুতে জেহজাং বিশ্ববিদ্যালয় মাঠে টস জিতে নেপালকে ব্যাটিংয়ে পাঠিয়ে বিপদে পড়ে মঙ্গোলিয়া। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটাই ছিল মঙ্গোলিয়ার প্রথম ম্যাচ। নবাগত দলটির বিপক্ষে ব্যাটিং তাণ্ডব চালিয়ে ২৭৩ রানের জিতে নেয় নেপাল। মঙ্গোলিয়া অলআউট হয় ১৩.১ ওভারে মাত্র ৪১ রানে।

অর্থসূচক/এএইচআর

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.