যুবসমাজ ও কৃষককে উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার দিকে মনোযোগী হতে হবে

দেশের যুবসমাজ ও কৃষককে উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার দিকে মনোযোগী হতে হবে। পোলট্রি শিল্প ও মাছ চাষে ব্যাপক উদ্যোক্তা তৈরির ক্ষেত্রে পৃষ্ঠপোষকতা সৃষ্টি করা গেলে পুষ্টি জোগানের পাশাপাশি গ্রামীণ পর্যায়ে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলে জানান ইউসিবি’র উপব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সেক্রেটারি এটিএম তাহমিদুজ্জামান এফসিএস।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি’র (ইউসিবি) এগ্রো-সিএসআর প্রকল্প ২০২৩ ‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের উদ্যোগে আজ (২৪ সেপ্টেম্বর) মাদারীপুরের লিগ্যাল এইড প্রশিক্ষণ কেন্দ্রে দিনব্যাপী জেলার নির্বাচিত কৃষি উদ্যোক্তাদের নিয়ে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই কথা বলেন।

তিনি বলেন, কৃষি উদ্যোক্তা তৈরির কাজে সফল হলে একদিকে যেমন দারিদ্র্য দূরীভূত হবে, অন্যদিকে জাতীয় অর্থনীতি শক্ত ভিত্তির ওপর প্রতিষ্ঠা পাবে। এ জন্য উদ্যোক্তা তৈরি, তাদের উন্নয়ন ও সক্ষমতা বৃদ্ধি করা দরকার। আমরা ইউসিবি কৃষি উদ্যোক্তদের পাশে দাঁড়াতে চাই। তাদের সহযোগিতা করতে চাই। আমারা আমাদের ব্যাংককে কৃষি উদ্যোক্তা-বান্ধব ব্যাংকে পরিণত করতে চাই।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ টেলিভিশনের মাটি ও মানুষ অনুষ্ঠানের উপস্থাপক রেজাউল করিম সিদ্দিক, সদর উপজেলার মৎস্য কর্মকর্তা তপন মজুমদার, কৃষি কর্মকর্তা দীপ্তি রানি সরকার, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. দিবস রঞ্জন বাগচী ইউসিবির আঞ্চলিক প্রধান মিজানুর রহমান প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন ইউসিবির শাখা ব্যবস্থাপক মো. রাশেদ খান। মাদারীপুর জেলার ৫টি উপজেলার প্রায় ১৩০জন কৃষি উদ্যোক্তা উপস্থিত ছিলেন।

একই দিন শরীয়তপুরে জেলার পৌরসভা মিলনায়তনে জেলার ৬টি উপজেলার প্রায় ২০০জন কৃষি উদ্যোক্তাকে নিয়ে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা মৎস্য কর্মকর্তা মো. আমিনুল হক, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক মো. রিয়াজুর রহমান, ব্যাংকের জেলা শাখার ব্যবস্থাপক মো: আদুস সবুর। প্রশিক্ষণে সহজ শর্তে কৃষি ঋণ বিতরণ ও কৃষি প্রণোদনা সহায়তা প্রদানের পথপদ্ধতি নিয়ে আলোচনা করা হয়।

উল্লেখ্য, ‘ভরসার নতুন জানালা’ নামক কর্মসূচির আওতায় দেশের ৬৪ জেলায় নির্বাচিত কৃষি উদ্যোক্তাদের নিয়ে প্রশিক্ষণের আয়োজন করা হচ্ছে। ইতিমধ্যে ৩২টি জেলায় এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। এসব প্রশিক্ষণে সহজ শর্তের কৃষি ঋণ বিতরণ ও কৃষি প্রণোদনা সহায়তা প্রদানের পথপদ্ধতি নিয়ে আলোচনা করা হয়। এ ছাড়া, উন্নত ও সমৃদ্ধ কৃষির বিকাশে সহজ শর্তে ও মানবিক অর্থায়নের সুযোগ সম্প্রসারিত করার উপায় নিয়েও আলোচনা করা হয়।

 

অর্থসূচক/ এইচএআই

 

 

 

 

 

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.