আইসিএমএবিতে আয়কর আইন’র উপর সেমিনার অনুষ্ঠিত

ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) “আয়কর আইন, ২০২৩” এর উপর সেমিনার আয়োজন করে। শুক্রবার (২২ সেপ্টেম্বর) বিকাল ৪ টায় আইসিএমএবি রুহুল কুদ্দুস অডিটোরিয়াম, আইসিএমএ ভবন, নীলক্ষেত, ঢাকায় সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আবু হেনা মোঃ রহমাতুল মুনীম, সিনিয়র সচিব, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ (আইআরডি) ও চেয়ারম্যান, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ ইকবাল হোসেন, সদস্য (কর আপিল ও অব্যাহতি), জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

রঞ্জন কুমার ভৌমিক এফসিএমএ, প্রাক্তন সদস্য (কর), জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সেমিনারে আয়কর আইন ২০২৩ এর উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন। শ্রী বাপন চন্দ্র দাস, দ্বিতীয় সচিব (কর শিক্ষা ও বিজ্ঞাপন, কর- ১১), জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সেমিনারে আলোচক হিসাবে উপস্থিত ছিলেন।

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন আইসিএমএবি এর সাবেক সভাপতি ও কর্পোরেট অ্যাওয়ার্ড কমিটির চেয়ারম্যান আরিফ খান এফসিএমএ এবং ধন্যবাদ জ্ঞাপন করেন ইনস্টিটিউটের কোষাধ্যক্ষ মোঃ আখতারুজ্জামান এফসিএমএ।

আরিফ খান এফসিএমএ তাঁর স্বাগত ভাষণে বলেন, আয়কর আইন ২০২৩ এর উপর আয়োজিত সেমিনার অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এবারের বাজেটের বেশিরভাগ তহবিল এনবিআরের কার্যক্রম পরিচালনার মাধ্যমে সংগৃহীত হবে। সেমিনারে প্রধান অতিথি হিসেবে এনবিআর’র চেয়ারম্যান উপস্থিত থাকায় উপস্থিত সকলে অত্যন্ত আনন্দিত। তিনি আরো বলেন, আইসিএমএবি’র সদস্যরা সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত আছেন, অনেকেই আয়কর অনুশীলন করছেন এবং জাতীয় অর্থনীতি মজবুত করে গড়ে তোলার জন্য সরকারকে সহায়তা করছেন। আমাদের ট্যাক্স জিডিপি হার নিয়ে আরও কাজ করতে হবে কারণ এটি আঞ্চলিক অন্যান্য দেশের তুলনায় কিছুটা কম।

আইসিএমএবি’র সভাপতি মোঃ আব্দুর রহমান খান এফসিএমএ সভাপতির ভাষণে বলেন, সরকারি এবং পেশাদার প্রতিষ্ঠান আইসিএমএবি তাঁর রুটিন দায়িত্ব হিসেবে সদস্যদের মতামত সংগ্রহ করে জাতীয় বাজেট প্রণয়নে বিভিন্ন প্রস্তাব পেশ করেছে। আইসিএমএবি সভাপতি কস্ট অ্যাকাউন্টিং পেশার গৌরবময় বিবর্তন এবং এর উদ্দেশ্যগুলি সম্পর্কে সংক্ষিপ্তভাবে সভাকে অবহিত করেন এবং আইসিএমএবি কীভাবে সঠিক বিশ্লেষণের মাধ্যমে নীতিনির্ধারকদের সঠিক সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করছে তার ব্যাখ্যা প্রদান করেন। তিনি আরও বলেন, কস্ট অ্যাকাউন্ট্যান্টদের দক্ষতা ও বিশেষজ্ঞ জ্ঞান সরকার কর্তৃক বিভিন্ন খাতে গ্রহণ করা হলে সরকার ও দেশ উপকৃত হবে। সংসদের বেশ কয়েকটি আইনে আইসিএমএবি’র হিসাবরক্ষকগণকে অন্যান্য পেশাদার হিসাবরক্ষকের সমতুল্য করা হয়েছে, কিন্তু অনেক খাতে চাহিদা থাকা সত্ত্বেও সিএমএদেরকে বিবেচনা করা হচ্ছে না। তিনি এ বিষয়ে প্রধান অতিথির সহযোগিতা কামনা করেন।

প্রধান অতিথি আবু হেনা মোঃ রহমাতুল মুনীম, সিনিয়র সচিব, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ এবং চেয়ারম্যান, জাতীয় রাজস্ব বোর্ড তার বক্তব্যে বলেন, এনবিআর কর্তৃক অনেক পুরানো ও জটিল আয়কর আইন, ১৯২২ সময়োপযোগী করে সহজবোধ্য আয়কর আইন, ২০২৩ প্রণীত হয়েছে। এ প্রক্রিয়ায় অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে জেনেও এনবিআর সকল চালেঞ্জ মোকাবেলা করে আয়কর আইনকে ব্যবহারকারী বান্ধব এবং সহজ করার সর্বাত্মক প্রচেষ্টা গ্রহণ করা হয়েছিল। আয়কর আইন আইন প্রণয়নে সকল অংশীজনের মতামত গ্রহণ করা হয়েছে। তিনি আরো জানান যে, সকল আইনই সময়ের ব্যবধানে প্রতিনিয়ত হালনাগাদ করতে হয়। আয়কর আইন, ২০২৩ প্রণয়নের মাধ্যমে বাংলাদেশ ভারত ও পাকিস্তানের তুলনায়  অনেক এগিয়ে থাকল।

রঞ্জন কুমার ভৌমিক এফসিএমএ, প্রাক্তন সদস্য (কর), জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়কর আইন ২০২৩ এর উপর প্রবন্ধ উপস্থাপন করেন। ভৌমিক তাঁর উপস্থাপনায় জাতীয় বাজেটকে এক নজরে তুলে ধরেন, নতুন আয়কর আইন, ২০২৩’র উল্লেখযোগ্য বৈশিষ্ট্য, কর হারে পরিবর্তন, সম্পদ সারচার্জ, রিবেট, নতুন প্রধান আয়, ব্যক্তিগত করের পরিবর্তন, কর্পোরেট ট্যাক্স, ট্যাক্স অডিট পদ্ধতি, টিডিএস, টিআইএন ডি-রেজিস্ট্রেশন, ইলেকট্রিক ট্যাক্স সিস্টেম ইত্যাদি সম্পর্কে আলোকপাত করেন।

বিশেষ অতিথি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর সদস্য (কর আপিল ও অব্যাহতি), মোঃ ইকবাল হোসেন, উপস্থিত দর্শকসারী হতে নতুন আয়কর আইনের উপর বিভিন্ন বিষয়ে উত্থাপিত প্রশ্নের উত্তর দেন।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর, দ্বিতীয় সচিব (কর শিক্ষা ও বিজ্ঞাপন, কর-১১), বাপন চন্দ্র দাস উপস্থাপিত প্রবন্ধের উপর আলোচনা করেন এবং প্রশ্নোত্তর পর্ব মডারেট করেন।

সেমিনারে উল্লেখযোগ্য সংখ্যক আইসিএমএ এর সদস্য সশরিরে উপস্থিত ছিলেন এবং অনেক সদস্য ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

 

অর্থসূচক/ এইচএআই

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.