বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা

বিশ্বকাপের আর অল্প কিছুদিন বাকি। এই বিশ্ব আসরে অংশ নিতে যাওয়া দলগুলো নিজেদের শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত। এরই মধ্যে বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

বিশ্বকাপের জন্য মোট এক কোটি ডলারের প্রাইজমানি ঘোষণা করেছে বিশ্ব ক্রিকেটের এই নিয়ন্ত্রক সংস্থা। বিশ্বকাপের শিরোপা জয়ী দলকে দেয়া হবে ৪০ লাখ মার্কিন ডলার। সর্বনিম্ন প্রাইজমানি হিসেবে থাকছে ৪০ হাজার ডলার। গ্রুপ পর্বে প্রতি ম্যাচের জয়ের জন্য ৪০ হাজার ডলার করে পাবে দলগুলো।

রানার্স আপ দলের জন্য বরাদ্দ করা হয়েছে ২০ লাখ ডলার। সেমি ফাইনাল থেকে বাদ পড়া দুই দল পাবে ৮ লাখ ডলার করে। গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়া ৬ দলের জন্য থাকবে ১ লাখ করে মোট ৬ লাখ ডলারের প্রাইজমানি। বিশ্বকাপে গ্রুপ পর্বে মোট ৪৫টি ম্যাচ হবে।

ফলে প্রতি ম্যাচের জয়ী দল পাবে ৪০ হাজার ডলার করে। ফলে গ্রুপ পর্বের জয়ী দলগুলোর জন্য আইসিসির বরাদ্দ ১ লাখ ৮০ হাজার ডলার। বিশ্বকাপের পর্দা উঠছে আগামী ৫ অক্টোবর। ক্রিকেট বিশ্বের সবচেয়ে জাঁকজমকপূর্ণ এই টুর্নামেন্টের পর্দা নামবে ১৯ নভেম্বর।

চলতি বছরের জুলাইতে সাউথ আফ্রিকার ডারবানে অনুষ্ঠিত হয়েছে আইসিসির বার্ষিক সভা। সেখানেই ঘোষণা দেয়া হয়েছে মেয়েদের বিশ্বকাপেও সমপরিমাণ প্রাইজমানি থাকবে।

অর্থসূচক/এএইচআর

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.