নাগরনো-কারাবাখে রাশিয়ার একদল শান্তিরক্ষী নিহত

ককেশাস অঞ্চলের বিতর্কিত নাগরনো-কারাবাখে রাশিয়ার একদল শান্তিরক্ষী নিহত হয়েছেন। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, শান্তিরক্ষীদের বহনকারী একটি গাড়ি হালকা-অস্ত্রের হামলার শিকার হলে তারা নিহত হন।

রাশিয়া ও আজারবাইজানের পর্যবেক্ষকরা এ ঘটনার তদন্ত শুরু করেছেন বলেও মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়েছে। রুশ শান্তিরক্ষীরা যখন তাদের পর্যবেক্ষণ পোস্টে ফিরে আসছিলেন তখন তাদের গাড়ি অজ্ঞাত হামলাকারীদের দ্বারা আক্রান্ত হয়। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, হামলায় গাড়িতে থাকা সব শান্তিরক্ষী ঘটনাস্থলে নিহত হন; তবে তাদের সঠিক সংখ্যা জানায়নি ওই মন্ত্রণালয়।

মঙ্গলবার আজারবাইজানের সেনাবাহিনী নাগরনো-কারাবাখ অঞ্চলে ‘সন্ত্রাসবাদ-বিরোধী অভিযান’ শুরু করলে ওই অঞ্চলে নতুন করে তীব্র উত্তেজনা দেখা দেয়। আর্মেনিয়া নাগরনো-কারাবাখে সেনা সমাবেশ ঘটিয়েছে বলেও অভিযোগ করেছে বাকু।

পক্ষান্তরে আর্মেনিয়া সেনা পাঠানোর অভিযোগ অস্বীকার করে বলেছে, নাগরনো-কারাবাখ অঞ্চলের নাগরিকদের বিরুদ্ধে আবার বড় ধরনের আগ্রাসন শুরু করেছে আজারবাইজান।

অবশ্য বুধবার রুশ শান্তিরক্ষী বাহিনীর প্রস্তাবে নাগরনো-কারাবাখের কর্তৃপক্ষ বাকুর সঙ্গে একটি যুদ্ধবিরতিতে সম্মত হয়। আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ দু’দিনের অভিযানকে সফল আখ্যায়িত করে বলেছেন, ওই এলাকায় আজারবাইজানের সার্বভৌমত্ব পুনঃপ্রতিষ্ঠিত হয়েছে। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.