যমুনা নদীর উন্নয়নে অর্থ দেবে বিশ্বব্যাংক, পাবেন তীরের মানুষেরাও

যমুনা নদীর তীর রক্ষা ও আশেপাশের মানুষের জীবন–জীবিকা রক্ষায় বাংলাদেশকে ১০ কোটি ২০ লাখ ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। দেশীয় মুদ্রায় প্রতি ডলার ১০৯ টাকা ৫০ পয়সা ধরে যার পরিমাণ দাঁড়ায় ১ হাজার ১১৭ কোটি টাকা।

বিশ্বব্যাংক জানায়, যমুনা নদীর টেকসই ব্যবস্থাপনা প্রকল্পে এ অর্থসহায়তা দেবে সংস্থাটি। প্রকল্পটি বাস্তবায়িত হলে তাতে যমুনা নদীর নাব্যতা বৃদ্ধি পাবে। এর ফলে বছরজুড়ে বড় জাহাজ চলাচল করতে পারবে। সেই সঙ্গে অভ্যন্তরীণ নৌ পরিবহন পুনরুজ্জীবিত হবে, যা আঞ্চলিক যোগাযোগ ও বাণিজ্যে নতুন গতি সঞ্চার করবে। প্রকল্পটির সফল বাস্তবায়নের মাধ্যমে প্রায় আড়াই হেক্টর জমি নদীভাঙন ও বন্যা থেকে রক্ষা পাবে।

বিশ্বব্যাংকের বাংলাদেশের প্রধান আবদৌলায়ে সেক বলেন, যমুনা নদী বিশ্বের বৃহত্তম ও গতিশীল নদীগুলোর একটি। এ নদীকে ঘিরে লক্ষাধিক মানুষের জীবন-জীবিকা আবর্তিত হয়। জলবায়ু পরিবর্তনের কারণে নদীভাঙনের কবলে পড়ে প্রতিবছর হাজার হাজার মানুষ স্থানচ্যুত হয়। তাতে তারা দারিদ্র্যতার কবলে পড়েন। তাই যমুনা নদীর টেকসই ও জলবায়ু সহনশীল ব্যবস্থাপনা দেশ ও দেশের মানুষের জন্য অর্থনৈতিক সুবিধা বয়ে আনবে।

আরও বলা হয়, এ ধরনের প্রকল্প বাংলাদেশে এটিই প্রথম। প্রকল্পটি ফুলছড়ি, গাইবান্ধা ও কালিহাতী এলাকায় বাস্তবায়িত হবে। প্রকল্পটির মাধ্যমে উপকৃত হবে এক লাখ মানুষ। পাশাপাশি নদীপথে যাতায়াতে আগ্রহী মানুষকে নিরাপদ ও সাশ্রয়ী পরিবহনের সুযোগ তৈরি করবে।

অর্থসূচক/

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.