‘প্রোডাক্ট ইনোভেশন অ্যাওয়ার্ড’ অর্জন করেছে ব্র্যাক ব্যাংক  

ব্র্যাক ব্যাংক টালি লোন ‘দ্রুতি’র জন্য এসএমই ফাইন্যান্স ফোরাম থেকে প্ল্যাটিনাম ক্যাটাগরিতে মর্যাদাপূর্ণ ‘প্রোডাক্ট ইনোভেশন অব দ্য ইয়ার অ্যাওয়ার্ড’ অর্জন করেছে।

গ্লোবাল এসএমই ফাইন্যান্স ফোরাম অ্যাওয়ার্ড ২০২৩ এ মযার্দাপূর্ণ পুরস্কার লাভ করেছে ব্র্যাক ব্যাংক। ক্ষুদ্র ব্যবসায়ীদের ঋণ সুবিধা প্রদানের জন্য ‘দ্রুতি’ লোন চালুর স্বীকৃতিস্বরূপ এ পুরস্কার প্রদান করা হয়েছে। এটি মূলত প্রত্যন্ত অঞ্চলের ক্ষুদ্র ব্যবসায়ীদের আর্থিক অন্তর্ভুক্তিতে ব্র্যাক ব্যাংকের একটি অভিনব উদ্যোগ।

১৩ সেপ্টেম্বর ব্র্যাক ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক ও এসএমই ব্যাংকিং’র প্রধান সৈয়দ আব্দুল মোমেন ভারতের মুম্বাইয়ে এক অনুষ্ঠানে এসএমই ফাইন্যান্স ফোরামের সিইও ম্যাথিউ গ্যামসারের কাছ থেকে এই পুরস্কার গ্রহণ করেন। এ সময় ব্র্যাক ব্যাংকের হেড অব স্মল বিজনেস (সাউথ) নজরুল ইসলাম উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ব্র্যাক ব্যাংক ‘বেস্ট ফাইন্যান্সিয়ার ফর উইমেন এন্ট্রপ্রেনার’ ক্যাটাগরিতে সিলভার অ্যাওয়ার্ড এবং ‘এসএমই ফাইন্যান্সিয়ার অব দ্য ইয়ার এশিয়া’ পুরস্কার লাভ করে।

ক্ষুদ্র ব্যবসায়ীরা প্রতিদিনের হিসেবের জন্য ব্যবহার করেন ট্যালি খাতা। আর বাংলাদেশে অনেক বছর ধরে প্রচলিত এই টালি খাতার উপর ভিত্তি করেই ব্র্যাক ব্যাংক শুরু করে টালি লোন। ব্র্যাক ব্রাংকের টালি লোন নেওয়ার ক্ষেত্রে ক্ষুদ্র ব্যবসায়ীরা লেনদেন এবং ঋণযোগ্যতার প্রমাণ হিসেবে তাদের এই টালি খাতা ব্যবহার করতে পারেন। তারা কোনো ধরনের বন্ধক ছাড়াই সর্বোচ্চ ১৫ লাখ টাকা পর্যন্ত ঋণ পেতে পারেন।

এই আর্ন্তজাতিক পুরস্কার সম্পর্কে ব্র্যাক ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক ও এসএমই ব্যাংকিংয়ের প্রধান সৈয়দ আব্দুল মোমেন বলেন, “ব্যাংকিং খাতে উদ্ভাবনে ব্র্যাক ব্যাংক বরাবরই অগ্রণী ভূমিকা পালন করে আসছে। আমাদের অনন্য দ্রুতি লোন ব্যাংকিং সুবিধাবঞ্চিত ক্ষুদ্র উদ্যোক্তাদের আনুষ্ঠানিক ব্যাংকিং ব্যবস্থার আওতায় নিয়ে আসছে। এটি আর্থিক অন্তর্ভুক্তি ও জাতীয় অগ্রগতিকে তরান্বিত করছে।”

তিনি আরও বলেন,”আইএফসি’র এসএমই ফাইন্যান্স ফোরাম থেকে এই পুরস্কার অর্জন করতে পেরে আমরা গর্বিত ও সম্মনিত। এই অর্জন উদ্ভাবন, নারী উদ্যোক্তাদের সহায়তা এবং তৃণমূল এসএমইগুলিকে অর্থায়নের প্রতি আমাদের অঙ্গীকারের সাক্ষ্য বহন করে।”

ওর্য়াল্ড ব্যাংকের অঙ্গপ্রতিষ্ঠান আইএফসি এবং এসএমই ফাইন্যান্স ফোরামের উদ্যোগে আয়োজিত ও জি২০ এর গ্লোবাল পার্টনারশিপ ফর ফাইন্যান্সিয়াল ইনক্লোশনের সমর্থনপুষ্ট গ্লোবাল এসএমই ফাইন্যান্স ফোরাম অ্যাওয়ার্ডস এসএমই উদ্যোক্তাদের উৎকর্ষ ব্যাংকিং সেবা প্রদানের জন্য আর্থিক খাতের প্রতিষ্ঠানসমূহকে স্বীকৃতি দেয়।

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.