কিমকে ড্রোন ও বুলেটপ্রুফ বডি আর্মর দিল রাশিয়া

রাশিয়া সফর শেষ করেছেন উত্তর কোরিয়া নেতা কিম জং উন। এ সফরের সময় তিনি রাশিয়া থেকে ড্রোন এবং বুলেটপ্রুফ বডি আর্মর নিয়েছেন।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস জানিয়েছে, উত্তর কোরিয়ার নেতা পাঁচটি কামিকাজে ড্রোন এবং একটি জেরান-২৫ গোয়েন্দা ড্রোন এবং এক সেট বুলেটপ্রুফ পোশাক নিয়েছেন যা থার্মাল ক্যামেরা দিয়ে সনাক্ত করা সম্ভব নয়। এই বডি আর্মর বুক, কাঁধ, গলা এবং দেহের কটিসন্ধিগুলোর সুরক্ষা দেবে।

গতকাল কিম জং উন ভ্লাডিভস্টকে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর সঙ্গে সাক্ষাৎকার করেন। এছাড়া তিনি সেখানে রাশিয়ার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থাসহ সর্বাধুনিক অস্ত্রশস্ত্র পরিদর্শন করেন।

এর আগে কিম ভ্লাদিভস্তক থেকে ৪০ কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থিত আর্তিয়ম শহরে পৌঁছান বলে জানান রাশিয়ার প্রিমোরস্কি অঞ্চলের গভর্নর ওলেগ কোঝেমিয়াকো। গভর্নরের প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়, হাস্যোজ্জ্বল কিম তার সুরক্ষিত ব্যক্তিগত ট্রেনে করে সেখানে পৌঁছান। শিশুরা তাকে ফুল দিয়ে স্বাগত জানাচ্ছে। সমরাস্ত্র পরিদর্শনের সময় রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু ও অন্য জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন। কিমকে রাশিয়ার হাইপারসনিক কিনঝাল ক্ষেপণাস্ত্র দেখান শোইগু।

এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রথাগত ওয়ারহেডের পাশাপাশি পারমাণবিক অস্ত্র বহনেও সক্ষম। দেড় থেকে দুই হাজার কিলোমিটার পাল্লার ক্ষেপণাস্ত্রটি ৪৮০ কেজি বিস্ফোরকবাহী ওয়ারহেড বহন করতে পারে। শব্দের চেয়ে ১০ গুণ গতিতে ছুটতে পারে কিনঝাল ক্ষেপণাস্ত্র।

গত বুধবার রাশিয়া সফর শুরু করেন উত্তর কোরীয় নেতা। এদিন রাশিয়ার মহাকাশযান উৎক্ষেপণকেন্দ্র ভস্তোচনি কসমোড্রোমে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেন কিম। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.