মেডিকেনের দাপটে লণ্ডভণ্ড লিবিয়া

দক্ষিণ-পূর্ব ইউরোপে কিছুদিন আগেই ঝড় ড্যানিয়েল ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে। সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে গ্রিস। সেখান থেকে ওই ঝড় শক্তি হারিয়ে ভূমধ্যসাগরের উপরে এসে পৌঁছায়। ভূমধ্যসাগরের গরম পানির উপরে এসে ঝড়টি আবার শক্তিবৃদ্ধি করে হারিকেনের চেহারা নেয়। ফলে ড্য়ানিয়েলের চরিত্র বদলে তা মেডিকেনে পরিবর্তিত হয়েছে। ভূমধ্যসাগর অর্থাৎ, মেডিটেরেনিয়ানের উপর এই ঝড় তৈরি হয়েছে বলে হারিকেন এবং মেডিটেরেনিয়ানের নাম মিশিয়ে এর নাম রাখা হয়েছে মেডিকেন।

এই মেডিকেনের প্রভাবে কার্যত লণ্ডভণ্ড অবস্থা লিবিয়ার। দেশটির একটি বড় অংশ বন্যায় ভেসে গেছে। ঝড়ের দাপটে এবং প্রবল বৃষ্টিতে নদীর উপর ফ্লাডগেট ভেঙে গেছে। ফলে বিরাট অঞ্চল প্লাবিত। মনে করা হচ্ছে, হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।

২০১১ সাল থেকে রাজনৈতিক সমস্যায় ভুগছে লিবিয়া। দেশটি কার্যত গৃহযুদ্ধের পরিস্থিতি। এরইমধ্যে এই ঘটনা ঘটায় চূড়ান্ত অব্যবস্থা তৈরি হয়েছে। কীভাবে উদ্ধারকাজ চলছে, এখনো পর্যন্ত দেশটির সরকার এবং প্রশাসন সে বিষয়ে কোনো স্পষ্ট তথ্য দেয়নি।

বস্তুত, গত ৪০ বছরে সবচেয়ে বেশি বৃষ্টিপাতদেখল লিবিয়া। এর আগে ড্যানিয়েলের প্রভাবে কার্যত ভেসে গেছে গ্রিসের একাংশ। বুলগেরিয়া এবং তুরস্কও প্রবল বৃষ্টি দেখেছে। যার জেরে সেখানেও কোনো কোনো জায়গায় বন্যা হয়েছে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, ভূমধ্যসাগরের উপর যে ঘটনা ঘটেছে তাকে ওমেগা ব্লক বলে। এর ফলে মধ্য ইউরোপে বেশ কিছুদিন প্রবল গরম থাকবে।

লিবিয়ার সমুদ্র উপকূলবর্তী অঞ্চল দেরনা ও জাবাল-আল-আখদারে সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে মেডিকেন। সুস এবং মারজ শহরও কার্যত জলে ভেসে গেছে। লিবিয়ার প্রায় ৩০০ কিলোমিটারের উপকূল খুবই সরু। সমুদ্র থেকেই কার্যত পাহাড় শুরু হয়ে যাচ্ছে। ৫০০-৬০০ মিটার উচ্চতার এই পাহাড়ে মেঘ গিয়ে জমে থাকে। এবং সে কারণেই এই অঞ্চলে মেডিকেনের প্রভাবে ব্যাপক বৃষ্টি হয়েছে। ফলে সরু উপকূল কার্যত ভেঙে গেছে। আর তার ফলেই ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। সূত্র: ডিডাব্লিউ

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.