লিবিয়ায় ঘূর্ণিঝড় ও বন্যায় ৫ হাজার মানুষ নিখোঁজ

উত্তর আফ্রিকার দেশ লিবিয়ার পূর্বাঞ্চলে শক্তিশালী ঘূর্ণিঝড় ও প্রবল বৃষ্টিপাতের ফলে সৃষ্ট ভয়াবহ আকস্মিক বন্যায় অন্তত ২ হাজার মানুষের মৃত্যু হয়েছে বলে পূর্ব লিবিয়ার কর্তৃপক্ষ জানিয়েছে। দেরনা নামক শহরে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

লিবিয়ার পূর্বাঞ্চল নিয়ন্ত্রণকারী লিবিয়ান ন্যাশনাল আর্মি বা এলএনএ’র মুখপাত্র আহমেদ মিসমারি টেলিভিশনে সম্প্রচারিত এক সংবাদ সম্মেলনে বলেছেন, রোববার রাতে বন্যার পানির তোড়ে দেরনা শহর রক্ষাকারী বাঁধ ভেসে যাওয়ায় এই ভয়াবহ বিপর্যয় ঘটেছে। বাঁধটি ভেঙে যাওয়ায় এর সামনের পুরো জনপদ ও তার সমস্ত অধিবাসী সাগরে ভেসে গেছে। আরও পাঁচ থেকে ছয় হাজার মানুষ এখনও নিখোঁজ রয়েছে বলে তিনি জানান।

এর আগে সোমবার অবশ্য পূর্ব লিবিয়ার রেড ক্রিসেন্ট সোসাইটির প্রধান বলেছিলেন, দেরনা শহরে ২৫০ ব্যক্তি নিহত হয়ে থাকতে পারেন। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানালেও দু’টি পরিসংখ্যানের কোনোটিই নিরপেক্ষ সূত্রে যাচাই করতে পারেনি।

লিবিয়ায় ২০১১ সালে ন্যাটো-সমর্থিত গণ অভ্যুত্থানের জের ধরে তৎকালীন মুয়াম্মার গাদ্দাফি সরকারের পতন ঘটে। এরপর বেশ কয়েক বছর ধরে দেশটির পূর্ব ও পশ্চিমাঞ্চল নিয়ন্ত্রণকারীদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ চলে। বর্তমানে রাজধানী ত্রিপোলি-ভিত্তিক দেশটির পশ্চিমাঞ্চল নিয়ন্ত্রণকারী সরকারকে আন্তর্জাতিক সমাজ স্বীকৃতি দিলেও পূর্বাঞ্চল নিয়ন্ত্রণকারী এনএলএ সরকার আন্তর্জাতিকভাবে স্বীকৃত নয়। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.