ভাত খেলে কি ওজন বাড়ে?

কথায় বলে মাছে ভাতে বাঙ্গালি। ভাত সর্বদাই আমাদের প্রতিবেলায় থাকে। কিন্তু এই ভাত খেলেই নাকি ওজন বাড়ে?  এ কারণে যারা ওজন কমানোর চেষ্টা করছেন তাদের অনেকেরই ভাত খাবেন কি খাবেন না তা নিয়ে প্রশ্ন আছে। যেখানে বিশ্বের প্রায় অর্ধেক মানুষের প্রধান খাদ্য ভাত, সেই ভাত খেলে কি আদৌ ওজন বাড়ে?

এ ব্যাপারে স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট ‘হেলথসটে’র এক প্রতিবেদনে ফিটনেস কোচ মিতেন কাকাইয়ার কিছু মন্তব্য প্রকাশিত হয়েছে। মিতেন তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে লিখেছেন, ওজন বাড়ার সাথে ভাতের কোনও সম্পর্ক নেই। তার ভাষায়, ‘ভাত আপনার ওজন বাড়ায় না’। ওজন বাড়ার সঙ্গে ভাত বা রুটির কোনো সম্পর্ক নেই। বরং একটি সুন্দর খাদ্যাভ্যাস সার্বিক সুস্থতায় প্রভাব ফেলে।

তিনি বলন, প্রতিটি খাদ্য গ্রুপ আপনার ওজন-হ্রাসের ক্ষেত্রে একটি অপরিহার্য অংশ। আপনার ফিটনেসেরর জন্য একটি খাদ্য গ্রুপ বাদ দেয়া ওজন কমানোর সেরা উপায় নয়।

মিতেন কাকাইয়ারের মতে, পরিমিত পরিমাণে ভাত খাওয়া শরীরের উপকার করে। তবে অতিরিক্ত খাওয়া এবং দিনে প্রয়োজনীয় ক্যালরির বেশি গ্রহণ করা ওজন কমানোর ক্ষেত্রে সমস্যা তৈরি করে।

পুষ্টিবিদদের মতে ‘পোর্শন কন্ট্রোল’ করলে ভাত খেয়েও ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব। সহজ ভাষায় যাকে বলে মেপে ভাত খাওয়া। ভাতের পরিমাণ কমিয়ে দিলেই অনেকটা সমস্যা কমে যাবে। অনেকেই সাদা ভাতের বদলে ডায়েট করার সময়ে ব্রাউন রাইস খাওয়া শুরু করেন। কিন্তু সে সব না করে একটা সহজ নিময় মানলেই চলবে। ধরুন, আপনি রোজ দুই কাপ ভাত খেতেন। তার বদলে এখন থেকে এক কাপ ভাত খান। তার সঙ্গে বাকি ডাল-তরকারির পরিমাণ একটু বাড়িয়ে দিন। তা হলেই অনেক উপকার পাবেন। ভাতের সঙ্গে যদি বেশি পরিমাণে ফাইবার সমৃদ্ধ খাবার খেতে পারেন, তা হলে ওজন কমাতে আরও সুবিধা হবে। স্যালাডে ভরপুর মাত্রায় ফাইবার থাকে। তাই ভাতের সঙ্গে এক বাটি স্যালাড খেতেই পারেন।

ভাত রান্না করে মার ফেলে দেবেন। প্রেশার কুকারে রান্না করা ভাত খেলে তাতে স্টার্চের মাত্রা অনেক বেড়ে যায়। এই ভাত নিয়মিত খেলে ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা প্রবল। তাই খোলা পাত্রে ভাত রান্না করাই ভাল। ভাজা ভাত, ক্রিম বা চিজ দিয়ে ভাত রান্না করা এড়িয়ে চলুন।

সুষম খাবারের সঙ্গে অল্প পরিমাণে ভাত খাওয়া যেতে পারে। এমনকী, ফ্যানা ভাত খেলেও  মোটা হয়ে যাওয়ার কোনো আশঙ্কা নেই। ভাত খেলে ওজন তো বাড়েই না, বরং উচ্চ রক্তচাপ এবং আরও অনেক সমস্যা নিয়ন্ত্রণে থাকে। এতে কমপক্ষে ৫০০ ক্যালরির বেশি শরীরের ঢোকে না। সঙ্গে কম তেল দিয়ে রান্না করা সবজি, ডাল, মাছ, ডিম খেলে একদিকে শরীর যেমন যথাযথ পুষ্টি পাওয়া যায়, তেমনি ক্যালরির হিসাব ঠিক থাকে। এ কারণে ভাত খাওয়া একেবারে বন্ধ করা ঠিক নয়।

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.