দেশের বাজারে রয়্যাল এনফিল্ড আনবে ইফাদ

দেশের বাজারে আসছে বিশ্বের অন্যতম শীর্ষ মোটরসাইকেল ব্র্যান্ড রয়্যাল এনফিল্ডের মোটরসাইকেল। ইফাদ মোটরস লিমিটেড এই মোটরসাইকেল বাজারজাত করবে। আর এই মোটরসাইকেল উৎপাদিত হবে কুমিল্লার চৌদ্দগ্রামে অবস্থিত কোম্পানির কারখানায়। আগামী বছরের মাঝামাঝি সময়ে এই মোটরসাইকেলের বাজারজাত শুরু হতে পারে।

সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।

দেশে রয়্যাল এনফিল্ডের উচ্চ সিসি ক্ষমতাসম্পন্ন মোটরসাইকেল বাজারজাত করার লক্ষ্যে ইফাদ মোটরস দীর্ঘদিন ধরে চেষ্টা চালিয়ে আসছে। রানার অটোমোবাইলসসহ আরও কয়েকটি কোম্পানি উচ্চক্ষমতার মোটরসাইকেল উৎপাদন বা সংযোজনের পর দেশের বাজারে বিক্রি করতে চাইছে। কিন্তু ১৬৫ সিসি’র বেশি ক্ষমতার মোটরসাইকেল বিক্রিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি না থাকায় এতদিন তা সম্ভব ছিল না। গতকাল বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয় ৩৫০ সিসি পর্যন্ত ইঞ্জিন ক্ষমতার মোটরসাইকেল বিক্রি ও ব্যবহারের অনুমতি দিয়েছে।

ইফাদ মোটরস লিমিটেড ২০২১ সালের শুরুতে যুক্তরাজ্যভিত্তিক বহুজাতিক কোম্পানি রয়্যাল ইনফিল্ডের (এনফিল্ড সাইকেল কোম্পানি) সাথে একটি সমঝোতা চুক্তি করে। এই চুক্তির আওতায় ইফাদ দেশে রয়্যাল এনফিল্ড ব্র্যান্ডের মোটরসাইকেল উৎপাদন করবে।

রয়্যাল এনফিল্ডের সাথে চুক্তির পর থেকেই ইফাদ গ্রুপ দেশের বাজারে ১৬৫ সিসি’র বেশি ইঞ্জিনের মোটরসাইকেল বিক্রির অনুমতি দেওয়ার বিষয়ে সরকারকে রাজি করানোর চেষ্টা করে আসছিল। শিল্প মন্ত্রণালয় প্রাথমিকভাবে ৩৫০ সিসি পর্যন্ত মোটরসাইকেল উৎপাদনের অনুমতি দিয়েছিল। কিন্তু নিরাপত্তাজনিত উদ্বেগ দেখিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় স্থানীয় বাজারে এই মোটরসাইকেল বিক্রির অনুমতি দেয়নি। উৎপাদকদের জন্য অবশ্য এই মোটরসাইকেল রপ্তানি করার সুযোগ ছিল। কিন্তু স্থানীয় বাজারে বিক্রির সুযোগ না থাকলে শুধু রপ্তানির উপর নির্ভর করে এ ধরনের উচ্চ বিনিয়োগের কারখানা স্থাপন বেশ ঝুঁকিপুর্ণ বলে এ খাতে তেমন অগ্রগতি হয়নি।

এ বিষয়ে ইফাদ গ্রুপের ভাইস চেয়ারম্যান তাসকিন আহমেদ গণমাধ্যমকে বলেন, শুধু ইফাদ অটোস নয়, উচ্চক্ষমতার মোটরসাইকেল উৎপাদন ও বাজারজাতে আরও কয়েকটি কোম্পানি আগ্রহী। দেশের বাজারে ৩৫০ সিসি পর্যন্ত মোটরসাইকেল বিক্রির অনুমতি দেওয়ায় এই খাতে বিনিয়োগের পরিমাণ তাই অনেক বেড়ে যাবে।

আগামী বছরের জুনে কোম্পানিটি ৩৫০ সিসি’র রয়্যাল এনফিল্ড দেশের বাজারে আনুষ্ঠানিকভাবে ছাড়বে বলে তিনি আশা প্রকাশ করেন। এরপর এটি আন্তর্জাতিক বাজারে এ মোটরসাইকেল রপ্তানি শুরু করবে বলে জানান তিনি।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.