সিঙ্গেল পুরুষদের জায়গা নেই বেলজিয়ামে

সঙ্গীবিহীন বা অবিবাহিত পুরুষদের আপাতত আশ্রয় না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বেলজিয়াম। এ কারনে কড়া সমালোচনার মুখে পড়েছে দেশটি। এ সিদ্ধান্তের কারন হিসবে অভ্যর্থনা কেন্দ্রগুলোতে প্রথমে পরিবার, নারী ও শিশুরা প্রাধান্য পাবে, তারপর বাকিরা এমন এক যুক্তি দাড় করিয়েছে দেশটির সরকার। সরকারের এই সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছে বিভিন্ন মহল।

দীর্ঘদিন ধরে হাজার হাজার মানুষ সুরক্ষার সন্ধান করলেও তাদের ঠিকমতো আশ্রয় দিতে ব্যর্থ হয়েছে বেলজিয়ামের প্রশাসন। ব্রাসেলসের প্রধান প্রসেসিং সেন্টারের বাইরের রাস্তায় তাঁবুর দীর্ঘ লাইন দেশটির সুনাম নষ্ট করছে। এই পরিস্থিতিতে বেলজিয়ামের রাষ্ট্রীয় আশ্রয় ও অভিবাসন মন্ত্রী নিকোল ডি মুর গত সপ্তাহে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, শিশু রয়েছে, আপাতত শুধু এমন পরিবারগুলোর জন্য ফাঁকা জায়গাগুলো বরাদ্দ করা হবে।

তিনি বলেন, পরিবার এবং শিশু অভিবাসীর সংখ্যা আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে। তাই শীতকালে শিশুদের রাস্তায় থাকা এড়াতে এই সিদ্ধান্ত নিয়েছে সরকার।

ইইউ এজেন্সি ফর অ্যাসাইলামের তথ্যমতে, গত বছর ২৭ দেশের এই জোট এবং সহযোগী দেশগুলোতে আশ্রয় আবেদনকারীদের মধ্যে ৭১ শতাংশই ছিলেন পুরুষ। আর বছর শেষে ঝুলে ছিল অন্তত ৬ লাখ ৩৬ হাজার আবেদন।

বেলজিয়ান সরকারের এই সিদ্ধান্তের কঠোর সমালোচনা করেছে অধিকার সংগঠনগুলো। এমনকি এর নিন্দা জানিয়েছেন দেশটিরই কিছু আইনপ্রণেতা।

বেলজিয়ান সরকারের এই সিদ্ধান্তে গভীর দুঃখপ্রকাশ করেছেন ক্ষমতাসীন জোটের শরিক গ্রোয়েন পার্টির সদস্য ডেপুটি প্রধানমন্ত্রী পেট্রা ডে সাটার। তিনি বলেছেন, ডি মুর যা যে নীতির আনুষ্ঠানিক রূপ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন, আমাদের দেশ দীর্ঘদিন ধরে সেটিরই নিন্দা করে আসছে।

ইউরোপীয় কাউন্সিলের মানবাধিকার কমিশনার দুনিয়া মিয়াতোভিচ বার্তা সংস্থা এপিকে বলেন, বেলজিয়ামে আশ্রয়প্রার্থীদের মানবাধিকার তো বটেই, তাদের স্বাস্থ্যের অধিকারের ক্ষেত্রেও গুরুতর প্রভাব ফেলেছে আবাসনের অভাব।

১ কোটি ১৫ লাখ মানুষের দেশ বেলজিয়ামের আশ্রয়কেন্দ্রগুলোতে আশ্রয়প্রার্থীদের ভিড় উপচে পড়ছে। ডি মুর অভিযোগ করেছেন, গত দুই বছরে দেশটিতে অভিবাসীদের ঢলের কারণে প্রায় ৩৩ হাজার ৫০০ ধারণক্ষমতার আশ্রয়কেন্দ্রে আর একটুও জায়গা নেই।

গত বছর বেলজিয়ামে সুরক্ষার জন্য প্রায় ৩৭ হাজার আবেদন জমা পড়েছিল বলে জানিয়েছে কেন্দ্রীয় সংস্থা ফেডাসিল।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বেলজিয়াম পরিচালক ফিলিপ হেনসম্যানস অভিযোগ করেছেন, বেলজিয়াম সরকার শুধু মানবাধিকার লঙ্ঘন করছে তা নয়, একক পুরুষ আশ্রয়প্রার্থীদের অভ্যর্থনা স্থগিত করে বিষয়টি রীতিমতো সমাধিস্থ করে ফেলেছে।

 

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.