জমজমের পানি নিয়ে ধাক্কাধাক্কি এড়িয়ে চলাসহ নতুন নির্দেশনা

জমজমের পানি পানের সময় মুসলিমদের ধাক্কাধাক্কি এড়িয়ে চলার পরামর্শ দেওয়াসহ কিছু নির্দেশিকা জারি করেছে সৌদি কর্তৃপক্ষ। দেশটির দুই পবিত্রতম স্থান মক্কা ও মদিনায় এ নির্দেশনাগুলো প্রযোজ্য হবে বলে গালফ নিউজের একটি প্রতিবেদনে জানানো হয়েছে।

অনেকেই বিশ্বাস করেন, জমজমের পানির বিশেষ গুণ রয়েছে। এই পানি পান করলে অনেক সময় তা বড় ধরনের রোগের বিরুদ্ধেও কার্যকরী হতে পারে। তাই মুসলিমদের দুই পবিত্র স্থান-মক্কার মসজিদুল হারাম এবং মদিনার মসজিদে নববিতে জীবাণুমুক্ত এই পানি বিতরণ করা হয়। বিদেশি হজ ও ওমরাহ যাত্রীদের কাছে জমজমের পানি খুবই জনপ্রিয়। ওমরাহ শেষ হওয়ার পর দেশে ফেরার আগে মুসলিমরা জমজমের পানির বোতল করে নিয়ে আসেন। তাই নতুন ওমরাহ মৌসুমকে সামনে রেখে এ নির্দেশনা জারি করা হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

নির্দেশনায় জমজমের পানি পান করার সময় ধাক্কাধাক্কি এড়িয়ে চলার পরামর্শ ছাড়াও অন্যকে সহযোগিতার কথা বলা হয়েছে। পানি পান করার সময় বয়স্কদের আগে সুযোগ দেওয়ার কথা বলা হয়েছে। এ ছাড়া জমজমের পানি পান করার পর একবার ব্যবহারযোগ্য কাপগুলো নির্ধারিত স্থানে ফেলতে হবে। আর পান করার সময় তা সতর্কতার সঙ্গে করতে হবে, যেন মেঝেতে পানি না পড়ে।

সাম্প্রতি সৌদি আরব বিদেশী মুসলমানদের ওমরাহ করার ক্ষেত্রে বেশ কিছু নতুন সুযোগ-সুবিধা যুক্ত করেছে। বিভিন্ন ধরনের ভিসার আওতায় সৌদি আরবে যাওয়া মুসলিমদের ওমরাহ করার সুযোগ দিচ্ছে দেশটির সরকার। আগে থেকে অনুমতি নেওয়া থাকলে তাঁরা মসজিদে নববিতে আল রাওদা আল শরিফায় যেতে পারেন। এ ছাড়া ওমরাহ ভিসার মেয়াদ ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ দিন করা হয়েছে। ওমরাহ ভিসাধারী ব্যক্তিরা যেকোনো স্থলপথ, আকাশপথ কিংবা সমুদ্রপথে সৌদি আরবে ঢুকতে পারেন। যেকোনো বিমানবন্দর থেকেই সৌদি আরব ছাড়তে পারেন তাঁরা।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.