বাইডেনের সফরে হারিকেনের প্রভাব

ফ্লোরিডার কাছে স্থলভাগে আঁছড়ে পড়েছে হারিকেন ইডালিয়া। ফ্লোরিডায় আঁছড়ে পড়ার পর জর্জিয়ার উপর দিয়ে বয়ে গেছে হারিকেন ইডালিয়া। অতি ভয়ংকর হারিকেন হিসেবে স্থলভাগে প্রবেশ করেছিল এই ঝড়। তবে এখন তা সাধারণ ঝড়ে পরিণত হয়েছে। ফ্লোরিডা এবং জর্জিয়া থেকে ভয়াবহ ঝড়ের সতর্কতা তুলে নেওয়া হয়েছে।

আমেরিকার স্থানীয় সময় বিকেল পাঁচটা নাগাদ ঝড়ের সতর্কতা তুলে নেওয়া হয়। তবে এরমধ্যেই যথেষ্ট ক্ষতি করেছে এই হারিকেন। ঝড়ের প্রভাবে বেশ কিছু জায়গা প্লাবিত হয়েছে। হাজার হাজার মানুষ ঘর ছেড়ে আশ্রয় শিবিরে গিয়ে ছিলেন। অনেকেরই বাড়িঘরের ক্ষতি হয়েছে বলে মনে করা হচ্ছে। তবে ক্ষয়ক্ষতির খতিয়ান এখনো সেভাবে দেওয়া হয়নি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, শক্তি কমালেও এখনো ইডালিয়া যথেষ্ট ভয়াবহ। ফলে যে অঞ্চলের উপর দিয়ে হারিকেন যাচ্ছে, সেখানে অতি সতর্কতা বজায় রাখতে হবে। বস্তুত এই ঝড়ের কারণে ফ্লোরিডা, জর্জিয়া এবং ক্যারোলিনায় বিদ্যুৎ সংযোগ ব্যাহত হয়েছে। হাজার হাজার মানুষ এর ফলে ক্ষতিগ্রস্ত হয়েছেন।

ফ্লোরিডার সমুদ্র সৈকতে ২০০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে আঘাত করে হারিকেন ইডালিয়া। এর ফলে প্রবল জলোচ্ছ্বাস হয়। সেখান থেকে গতি খানিক কমিয়ে জর্জিয়ার দিকে এগোতে থাকে হারিকেনটি। তবে জর্জিয়া পৌঁছানোর আগেই তা সাধারণ ঝড়ে পরিণত হয়েছে। ফ্লোরিডার পরিস্থিতি এখনো সম্পূর্ণ জানা যায়নি। তবে ফ্লোরিডার গভর্নর রন ডেস্যান্টিস জানিয়েছেন, এখনো পর্যন্ত মৃত্যুর খবর মেলেনি। রন এবার রিপাবলিকান প্রার্থী হিসেবে প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে আছেন।

ইডালিয়ার পরিস্থিতি বিবেচনা করে নিজের সফরসূচিতে পরিবর্তন আনতে পারেন জো বাইডেন। মঙ্গলবারই হোয়াইট হাউসে একথা জানিয়েছেন তিনি। প্রেসিডেন্ট জানিয়েছেন, ক্ষতিগ্রস্ত প্রতিটি অঞ্চলের গভর্নরদের সঙ্গে তিনি কথা বলেছেন। প্রয়োজনীয় সমস্ত সাহায্য করার প্রতিশ্রুতি দিয়েছেন।

চলতি সপ্তাহান্তে লেবার ডে উপলক্ষে বেশ কিছু অনুষ্ঠান আছে বাইডেনের। আগামী ৯ এবং ১০ তারিখ ভারতে জি-২০ সম্মেলনেও যোগ দেয়ার কথা তার। এ বিষয়ে এদিন তাকে প্রশ্ন করা হলে বাইডেন জানিয়েছেন, ‘সূচির পরিবর্তন হতে পারে। পরিস্থিতি দেখে ব্যবস্থা নেওয়া হবে। এখনো কিছু ভাবিনি।’ সূত্র: ডিডাব্লিউ, রয়টার্স, এপি

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.