রাশিয়ায় বিমানবন্দরে ড্রোন হামলা, ৪টি বিমান ক্ষতিগ্রস্ত

রাশিয়ার একটি বিমানবন্দরে ড্রোন হামলার ঘটনা ঘটেছে। এতে সেখানে ব্যাপক বিস্ফোরণ এবং চারটি বড় পরিবহন বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া রাশিয়ার পশ্চিমাঞ্চলীয় সীমান্তের কাছে অবস্থিত ওই বিমানবন্দরে বড় অগ্নিকাণ্ডের পাশাপাশি গোলাগুলির খবরও পাওয়া গেছে।

বুধবার (৩০ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, লাটভিয়া এবং এস্তোনিয়ার সীমান্তের কাছে অবস্থিত রাশিয়ার পশ্চিমাঞ্চলীয় শহর পসকভের একটি বিমানবন্দরে ড্রোন হামলায় রাশিয়ান পরিবহন বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে বলে স্থানীয় কর্মকর্তা এবং রাষ্ট্রীয় মিডিয়া জানিয়েছে।

এছাড়া ড্রোন হামলার পাশাপাশি সেখানে বিস্ফোরণ, অগ্নিকাণ্ড এবং গোলাগুলির খবরও পাওয়া গেছে।

জরুরি পরিষেবার উদ্ধৃতি দিয়ে রাশিয়ার রাষ্ট্র-চালিত বার্তাসংস্থা তাস বুধবার ভোরে বলেছে, ড্রোন হামলার ঘটনায় আইএল-৭৬ মডেলের রাশিয়ার চারটি ভারী পরিবহন বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে। এই পরিবহন বিমানগুলো দীর্ঘদিন ধরে রাশিয়ান সামরিক বাহিনীর ওয়ার্কহর্স ছিল। হামলার শিকার পসকভের এই বিমানবন্দরটি ইউক্রেনের সীমান্ত থেকে প্রায় ৮০০ কিলোমিটার (৫০০ মাইল) দূরে অবস্থিত।

হামলার পর হওয়া বিস্ফোরণ এবং সাইরেনের শব্দসহ বড় অগ্নিকাণ্ডের ভিডিও পোস্ট করেছেন আঞ্চলিক গভর্নর মিখাইল ভেদেরনিকভ। পরে তিনি টেলিগ্রাম মেসেজিং অ্যাপে বলেছেন, ‘প্রতিরক্ষা মন্ত্রণালয় পসকভের বিমানবন্দরে ড্রোন হামলা প্রতিহত করছে।’

হামলার ঘটনাস্থলে থাকা ভেদেরনিকভ আরও বলেন, ‘প্রাথমিক তথ্য অনুযায়ী, হতাহতের কোনও খবর পাওয়া যায়নি’। হামলায় বিমানবন্দরের ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করা হচ্ছে বলেও জানান তিনি।

আল জাজিরা বলছে, সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ভিডিও ফুটেজে বিমানবন্দর থেকে ঘন কালো ধোঁয়া উঠতে দেখা গেছে এবং স্থানীয় বাসিন্দারা বিকট বিস্ফোরণ ও গোলাগুলির শব্দ শোনার কথা জানিয়েছেন।

টেলিগ্রাম চ্যানেলের বিভিন্ন প্রতিবেদনে বলা হয়েছে, ইইউ সদস্য দেশ লাটভিয়া এবং এস্তোনিয়ার কাছাকাছি অবস্থিত রাশিয়ান এই শহরের চারপাশে অ্যান্টি-এয়ারক্রাফট সিস্টেম কাজ করছে।

এই পরিস্থিতিতে পসকভ অঞ্চলে ফ্লাইট চলাচল সীমিত করা হয়েছে এবং মস্কোর ভনুকোভো বিমানবন্দরের চারপাশের আকাশপথও বুধবার ভোরের দিকে সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয় বলে রাশিয়ান বিমান চলাচল কর্মকর্তাদের বরাত দিয়ে তাস রিপোর্ট করেছে।

রুশ এই বার্তাসংস্থাটি জানিয়েছে, রাশিয়ার সামরিক বাহিনী পসকভ বিমানবন্দরে ড্রোন হামলা প্রতিহত করছে এমন খবরের মধ্যেই মস্কোর বিমানবন্দরটি বন্ধের নির্দেশ দেওয়া হয়েছিল।

অন্যদিকে রাশিয়ার সেনাবাহিনী বুধবার ভোরে বলেছে, তারা রাশিয়ার দক্ষিণ ব্রায়ানস্ক অঞ্চল এবং কেন্দ্রীয় অরলভ ও রিয়াজান অঞ্চলে ইউক্রেনীয় ড্রোন ভূপাতিত করেছে।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.