সময় ও ৭১ টিভি বয়কটে বিএনপির ঘোষণায় অ্যাটকোর উদ্বেগ

বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর পক্ষ থেকে সময় টিভি ও ৭১ টিভিকে বয়কটের ঘোষণায় উদ্বেগ ও প্রতিবাদ জানিয়েছে বেসরকারি টেলিভিশন মালিকদের ফোরাম অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স (অ্যাটকো)।

মঙ্গলবার (২২ আগস্ট) অ্যাটকো সভাপতি অঞ্জন চৌধুরী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই প্রতিবাদ ও উদ্বেগ জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি বিএনপির পক্ষ থেকে আনুষ্ঠানিক বক্তব্য দিয়ে সময় টিভি এবং ৭১ টিভিকে বয়কটের ঘোষণা দেয়া হয়েছে। অ্যাটকো মনে করে এ ধরনের ঘোষণা গণমাধ্যমের স্বাধীনতার জন্য হুমকিস্বরূপ। তাই অ্যাটকো এ ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করছে এবং প্রতিবাদ জানাচ্ছে।

এছাড়া ভবিষ্যতে এ ধরনের পদক্ষেপ থেকে বিরত থাকতে অ্যাটকো সব রাজনৈতিক সংগঠনের প্রতি আহ্বান জানায়।

উল্লেখ, চলতি মাসের শুরুর দিকে বিএনপি পক্ষপাতের অভিযোগ এনে সময় টিভি ও ৭১ টিভিকে বর্জন করার সিদ্ধান্ত নেয়। দলটির মিডিয়া সেলের সদস্য সচিব শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি স্বাক্ষরিত এক চিঠিতে বিভিন্ন টেলিভিশনের টকশোতে অংশগ্রহণকারী নেতাদের বিষয়টি জানিয়ে দেওয়া হয়। দলের সিনিয়র আলোচকদের পরামর্শ ও যথাযথ হাইকমান্ডের অনুমোদনক্রমে এ সিদ্ধান্ত নেওযা হয়েছে বলে উল্লেখ করা হয়।

চিঠিতে উল্লেখ করা হয়, ‘কয়েকটি টিভি চ্যানেলের মালিক পক্ষ সরকারি দলকে খুশি করতে উলঙ্গভাবে আমাদের বিরুদ্ধে, বিশেষ করে আমাদের নেতা তারেক রহমানের বিরুদ্ধে শত্রুতামূলক প্রতিবেদন করেই চলছে। কখনও কখনও টকশো মঞ্চের উপস্থাপক অথবা উপস্থাপিকাসহ গোটা মঞ্চটাই পরিকল্পিতভাবে সাজানো হয় আমাদের দল ও নেতৃত্বকে হেয় করতে। এমতাবস্থায় দলের সিনিয়র আলোচকদের পরামর্শ ও যথাযথ হাইকমান্ডের অনুমোদন ক্রমে আমরা একাত্তর ও সময় টিভির টকশো সাময়িকভাবে বর্জন করার সিদ্ধান্ত নিয়েছি।’

এতে বিএনপি সমর্থক আলোচকদের প্রতি আহ্বান জানিয়ে চিঠিতে আরও বলা হয়, ‘আমাদের দলের আলোচকদের অনুপস্থিতিতে দর্শকদের কাছে সংশ্লিষ্ট ওই টকশো ও চ্যানেল দর্শকশূন্যতায় পর্যবসিত হবে। আর তখনই কেবল তারা আমাদের দর্শক-শ্রোতাদের পছন্দ ও সত্য তথ্য দিতে বাধ্য হবে। আসুন আমরা সব আলোচক আগামী ৯ আগস্ট থেকে একাত্তর ও সময় টিভির টকশোতে অংশগ্রহণ বন্ধ রাখি।’

‘পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত এ বর্জন চলবে’ বলেও চিঠিতে উল্লেখ করা হয়।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.