হিলারির দাপটে ক্যালিফোর্নিয়ায় জরুরি অবস্থা

ক্যালিফোর্নিয়া এবং মেক্সিকোর সীমান্তে হিলারি ঝড়ের দাপটে বন্যার পানি ঢুকেছে। মেক্সিকোর বাহা ক্যালিফোর্নিয়া অঞ্চলে বন্যা হয়েছে। মেক্সিকোর শহর এনসেনাডা থেকে প্রায় ২৫০ মাইল দূরে ঝড়টি স্থলভাগে প্রবেশ করে।

রোববার ঝড়টিস্থলভাগে প্রবেশ করার পর তিহুয়ানার দিকে এগোতে শুরু করে। হিলারি স্থলভাগে প্রবেশ করার আগে থেকেই গোটা অঞ্চলজুড়ে বৃষ্টি শুরু হয়ে যায়। সঙ্গে প্রবল জলোচ্ছ্বাস। তারই হিলারির দাপটে বাহা ক্যালিফোর্নিয়া-সহ একাধিক জায়গায় বন্য়া শুরু হয়েছে। ক্যালিফোর্নিয়া এবং মেক্সিকোর বিস্তীর্ণ অঞ্চলে প্রায় ৯০ লাখ মানুষ এই ঝড়ে ক্ষতিগ্রস্ত হতে পারে বলে মনে করা হচ্ছে। অনেককেই নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়া হয়েছে বলে জানা গেছে।

বাহা ক্যালিফোর্নিয়া এবং আমেরিকার দক্ষিণ-পশ্চিম অঞ্চলে হিলারি ঝড়ের প্রভাব সবচেয়ে বেশি পড়বে বলে মনে করা হচ্ছে। দুই অঞ্চলেই ফ্লাশ ফ্লাড হবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। ক্যালিফোর্নিয়ায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। বন্যায় আটকাতে রাস্তার ধারে ধারে বালির বস্তা বসানো হয়েছে। ৮৪ বছর পর এই অঞ্চলে এই ধরনের ঝড় আঘাত হেনেছে বলে হাওয়া অফিস জানিয়েছে।

পাম স্প্রিংয়ের মতো শহরে ছয় থেকে ১০ ইঞ্চি পর্যন্ত বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে। যেখানে বছরে এখানে বৃষ্টিপাতের পরিমাণ চার দশমিক ছয় ইঞ্চি। সান দিয়েগোর অধিকাংশ বিমান বাতিল করা হয়েছে। পাশাপাশি কয়েকটি গুরুত্বপূর্ণ বেসবল ম্যাচও অন্য অঞ্চলে পাঠিয়ে দেওয়া হয়েছে। এদিকে এরই মধ্যে লস অ্যাঞ্জেলেসে পাঁচ দশমিক এক মাত্রার ভূমিকম্প হয়েছে। তারই মধ্যে ঝড়ের দাপট। ফলে এলাকার সাধারণ মানুষ রীতিমতো আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন। সূত্র: ডিডাব্লিউ, রয়টার্স, এপি, এএফপি

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.