অবসর ভেঙে ইংল্যান্ড দলে স্টোকস

ওয়ানডে বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। চলতি বছরের অক্টোবরে বিশ্বকাপের এবারের আসর বসবে ভারতে। শিরোপা ধরে রাখতে অলরাউন্ডার বেন স্টোকসকে খুব করে প্রয়োজন ইংল্যান্ডের। তাই ইংল্যান্ডের সীমিত ওভারের কোচ ম্যাথু মট জানিয়েছিলেন স্টোকসকে ফেরাতে আলোচনায় বসবেন ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ক জস বাটলার।

এরই মধ্যে জানা গেল অবসর ভেঙে ইংল্যান্ড দলে ফিরেছেন বেন স্টোকস। নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন ওয়ানডে সিরিজের স্কোয়াডে এই অলরাউন্ডারকে রেখেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

এক বিবৃতিতে স্টোকসের ফেরার বিষয়টি নিশ্চিত করেছে ইসিবি।

এর আগে ইংল্যান্ডের প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ জানিয়েছে, বাটলার চাইলে ওয়ানডেতে ফিরতে প্রস্তুত স্টোকস। যদিও স্টোকসের নিজস্ব কোনো মন্তব্য প্রকাশ করেনি সংবাদমাধ্যমটি। বেশ কিছুদিন ধরেই হাঁটুর চোট নিয়ে ভুগছেন ইংল্যান্ডের এই টেস্ট অধিনায়ক। এই চোটের কারণে তার অস্ত্রোপচারও করাতে হতে পারে। ফলে বিশ্বকাপের পর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) মৌসুম হাতছাড়া হতে পারে তার। এ কারণে তিনি হারাতে পারেন ১.৬ মিলিয়ন পাউন্ডের চুক্তি। স্টোকসকে না পেলে বড় ক্ষতির মুখে পড়বে চেন্নাই সুপার কিংস। যদিও ইংল্যান্ডের বিশ্বকাপ ধরে রাখার মিশনে এই ঝুঁকি নিতে প্রস্তুত তিনি। যতদিন খেলেছেন ওয়ানডে দলে স্টোকসকে ব্যাট করতে দেখা গেছে মিডল অর্ডারে। বল হাতেও নিয়মিত অবদান রেখেছেন তিনি। টেস্টে নিয়মিতই এই ভূমিকায় দেখা যায় তাকে। ফলে দলের সঙ্গে মানিয়ে নিতে কোনো সমস্যা হবে না তার।

২০১৯ বিশ্বকাপ জয়েও স্টোকসের বড় অবদান রয়েছে। বিশ্বকাপ ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৮৪ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন তিনি। তার এই ইনিংসের কল্যাণেই ম্যাচ টাই করতে পেরেছিল ইংল্যান্ড। এরপর গত বছর তার ৫২ রানের অপরাজিত ইনিংসে ভড় করে মেলবোর্নে পাকিস্তানকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছিল ইংল্যান্ড। আগামী ৫ সেপ্টেম্বর বিশ্বকাপের দল ঘোষণার শেষ দিন। যদিও দলগুলো ২৭ সেপ্টেম্বর পর্যন্ত দলগুলো স্কোয়াডে পরিবর্তন আনতে পারবে।

ইংল্যান্ডের ওয়ানডে স্কোয়াড- জস বাটলার, মঈন আলী, গাস অ্যাটকিনসন, জনি বেয়ারস্টো, স্যাম কারান, লিয়াম লিভিংস্টোন, ডেভিড মালান, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, রিস টপলি, ডেভিড উইলি, মার্ক উড, ক্রিস ওকস।

ইংল্যান্ডের টি-টোয়েন্টি দল- জস বাটলার, রেহান আহমেদ, মঈন আলী, গাস অ্যাটকিনসন, জনি বেয়ারস্টো, হ্যারি ব্রুক, স্যাম কারান, বেন ডাকেট, উইল জ্যাকস, লিয়াম লিভিংস্টোন, ডেভিড মালান, আদিল রশিদ, জশ টাং, জন টার্নার, লুক উড।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.