প্রি-শিপমেন্ট ক্রেডিট খাতের তহবিলে সুদহার বাড়লো

করোনায় দেশের বেশ কিছু রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব প্রতিষ্ঠানকে প্রি-শিপমেন্ট রফতানি ঋণ সহায়তার জন্য ৫ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল গঠন করেছিলো বাংলাদেশ ব্যাংক। এই খাতের গ্রাহক পর্যায়ের ঋণের সুদ হার দেড় শতাংশ বাড়িয়ে ৫ শতাংশ নির্ধারণ করে দিয়েছে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা।

রোববার (১৩ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার দেশের সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠিয়েছে।

এতে বলা হয়, প্রি-শিপমেন্ট ক্রেডিট খাতে পুনঃঅর্থায়ন স্কীমের বিষয়ে গত বছরের ১৮মে একটি সার্কুলার জারি করা হয়। সেই সার্কুলারে প্রি-শিপমেন্ট ক্রেডিট পুনঃঅর্থায়ন তহবিলের আওতায় গ্রাহক পর্যায়ে ঋণের সুদহার সর্বোচ্চ ৩ দশমিক ৫ শতাংশ নির্ধারণ করা হয়েছিলো। এছাড়া বাংলাদেশ ব্যাংক থেকে তফসিলি ব্যাংকগুলোর নেওয়া পুনঃঅর্থায়ন তহবিলের বিপরীতে দশমিক ৫ শতাংশ সুদ নির্ধারণ করা ছিলো।

নতুন নির্দেশনায় বলা হয়, চলতি অর্থবছর থেকে কার্যকর বাজার ভিত্তিক সুদহার নীতিমালার সাথে সামঞ্জস্য বজায় রাখার জন্য প্রি-শিপমেন্ট ক্রেডিট পুনঃঅর্থায়ন তহবিলের আওতায় নতুন ঋণ সুবিধা দেওয়ার ক্ষেত্রে সুদহার নির্ধারণ করা হয়েছে। গ্রাহক পর্যায়ে সুদহার হবে সর্বোচ্চ ৫ শতাংশ। এছাড়া বাংলাদেশ ব্যাংক থেকে অংশগ্রহণকারী ব্যাংকগুলোর নেওয়া পুনঃঅর্থায়ন সুবিধার উপর ২ শতাংশ সুদ দিতে হবে।

আরও বলা হয়, এ তহবিল থেকে অংশগ্রহণকারী ব্যাংকগুলোকে প্রদত্ত অর্থ পরিশোধসূচী অনুযায়ী কোনো ব্যাংক পরিশোধে ব্যর্থ হলে যে সময়ের জন্য ব্যর্থ হবে সেই সময়ে ব্যাংক রেটে সুদ প্রদেয় হবে। এই নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে বলেও জানায় বাংলাদেশ ব্যাংক।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.