নির্বাচনে ইসলামি ব্যাংকের টাকার ব্যবহার ঠেকাতে ‘বিশেষ পরিকল্পনা’

আসন্ন জাতীয় নির্বাচনকে সামনে রেখে ইসলামি ব্যাংকের বিনিয়োগকৃত অর্থ যাতে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহৃত না হয় সেজন্য বিনিয়োগ ব্যবস্থাপনায় বিশেষ পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছে বেসরকারি খাতের এই ব্যাংকটি।

বৃহস্পতিবার (১০ আগস্ট) ইসলামী ব্যাংকের শাখা পর্যায় ঋণ দিতে পারবে না, কয়েকটি সংবাদ মাধ্যমে এমন খবর প্রকাশ পায়। এরপর ব্যাংকটি এই সংবাদের ব্যাখ্যা প্রকাশ করলো। যা তাদের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

ব্যাখ্যায় ব্যাংকটি বলেছে, ব্যাংকের জোন ও শাখা পর্যায় থেকে ঋণ বিতরণ বন্ধ করা হয়নি। তারা বিনিয়োগ ব্যবস্থাপনায় পরিবর্তন এনেছে। এছাড়া ব্যাংকের ঋণ যাতে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যাবহার করা না হয়, সেই লক্ষ্যেই এ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “আসন্ন জাতীয় নির্বাচনকে সামনে রেখে ব্যাংকের বিনিয়োগকৃত অর্থ যাতে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহৃত না হয়, সেদিকে লক্ষ্য রেখে আমরা বিনিয়োগ ব্যবস্থাপনায় বিশেষ পরিকল্পনা গ্রহণ করেছি।”

ইসলামী ব্যাংক ঋণ বিতরণের চেয়ে এখন আদায়ের দিকে বেশি মনোনিবেশ করেছে উল্লেখ করে বলা হয়েছে, শাখা ও জোনসমূহকে বিতরণকৃত বিনিয়োগ যথাসময়ে আদায় ও খেলাপি বিনিয়োগ ন্যুনতম পর্যায়ে রাখা এবং বিনিয়োগ সমভাবে বণ্টন নিশ্চিত করাসহ নিরাপত্তা নিশ্চিত করতে এ বিশেষ নির্দেশনা।

আরও বলা হয়, ব্যাংকের ২৯টি কল্যাণমূখী প্রকল্পের মাধ্যমে শাখা ও জোন পর্যায়ে গ্রামীণ উদ্যোক্তাদের মাঝে বিনিয়োগ বিতরণ অক্ষুণ্ন রেখে অন্যান্য বিনিয়োগ কেন্দ্রীয়ভাবে অনুমোদনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আমানত ও বিনিয়োগের সার্বিক অবস্থা বিবেচনা করে বিভিন্ন সময় নীতিগত সিদ্ধান্তে পরিবর্তন ব্যাংকের একটি ‘স্বাভাবিক প্রক্রিয়ার অংশ’ উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, “নতুন বিনিয়োগের চেয়ে খাদ্যসামগ্রী, জ্বালানি, সার ও ভোগ্যপণ্যে বিনিয়োগে আরও স্বচ্ছতা আনতে প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিনিয়োগ উইংসমূহকে শক্তিশালী করা হচ্ছে।”

ঋণ অনুমোদনের বিষয়টি বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা ও ব্যাংকের নিজস্ব নীতিমালার আলোকেই করা হয়ে থাকে বলেও এই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

অর্থসূচক/এমএইচ

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.