নাইজার থেকে সেনা প্রত্যাহারের দাবি প্রত্যাখ্যান ফ্রান্সের

আফ্রিকার দেশ নাইজার থেকে সেনা প্রত্যাহারের দাবি প্রত্যাখ্যান করেছে ফ্রান্স। একই সাথে নাইজারের সঙ্গে যে পাঁচটি সামরিক সহযোগিতা চুক্তি রয়েছে তা পরিপূর্ণ করার আহ্বান জানিয়েছে প্যারিস।

ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, নাইজারের সাথে এসব সামরিক চুক্তি হয়েছিল দেশটির বৈধ সরকারের সঙ্গে। যে সরকারের সঙ্গে এইসব চুক্তি হয়েছে একমাত্র তাদেরকেই ফ্রান্স এবং আন্তর্জাতিক সম্প্রদায় স্বীকৃতি দেয়।

অন্যদিকে নাইজারের জান্তা সরকার বলছে, ফ্রান্সের সাথে সব সামরিক চুক্তি বাতিল করা হয়েছে। নাইজারের সামরিক সরকারের মুখপাত্র আমাদু আব্দুর রহমান এক বিবৃতিতে বলেন, বর্তমান সরকার সাবেক উপনিবেশবাদী সরকারের সঙ্গে সমস্ত সামরিক চুক্তি একতরফাভাবে বাতিল করছে।

গত সপ্তাহে নাইজারের প্রেসিডেন্ট মোহাম্মাদ বাজুমকে সরিয়ে দিয়ে ক্ষমতা দখল করেন সাবেক প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের প্রধান আব্দুর রহমান তিয়ানি। ফ্রান্সের সাথে নাইজারের সামরিক চুক্তি বাতিল করার অর্থ হচ্ছে দেশটি থেকে ১৫০০ ফরাসি সেনা প্রত্যাহার করতে হবে। নাইজারে অল্প কিছু সংখ্যক মার্কিন সেনাও মোতায়েন রয়েছে।

লিবিয়া, চাদ এবং নাইজেরিয়াসহ সাতটি দেশের সঙ্গে নাইজারের সীমান্ত রয়েছে। সেক্ষেত্রে কৌশলগত এবং প্রাকৃতিক সম্পদের দিক দিয়ে নাইজার আফ্রিকার অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দেশ। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.