সার্ভারে ত্রুটি, ব্যাংকগুলোর মধ্যে লেনদেন বন্ধ

রিয়েলটাইম গ্রস সেটেলমেন্ট সিস্টেমস (আরটিজিএস) সার্ভারে ত্রুটি দেখা দেওয়ায় আন্তঃব্যাংকে লেনদেন সারাদিন বন্ধ ছিলো। বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সোমবার (৩১ জুলাই) এক ব্যাংক থেকে আরেক ব্যাংকে লেনদেনের সমস্ত আদেশ বাতিল করেছে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক। এই সমস্যা সমাধান করতে মঙ্গলবার পর্যন্ত সময় লাগবে বলে জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র ও পরিচালক সারোয়ার হোসেন বলেন, আরটিজিএস সার্ভারে ত্রুটি দেখা দিয়েছে। মেরামতের চেষ্টা চলছে, টিম কাজ করছে। আজ আন্তঃব্যাংকে কোনো লেনদেন নিস্পত্তি হয়নি। আশা করছি, আগামীকাল নাগাদ ত্রুটি সারবে।

এদিন বিকেলে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে ব্যাংকগুলোকে বলা হয়, মঙ্গলবার প্রথমার্ধ পর্যন্ত তারা যেন ম্যানুয়াল পদ্ধতিতে আন্তঃব্যাংক লেনদেন সম্পন্ন করে।

এর আগে গত এপ্রিলে কারিগরি ত্রুটির কারণে দিনের ৬ ঘণ্টা বন্ধ ছিল কেন্দ্রীয় ব্যাংকের ন্যাশনাল পেমেন্ট সুইচ অব বাংলাদেশের (এনপিএসবি) সার্ভার।

এদিকে বিভিন্ন সময়ে বাংলাদেশ ব্যাংকের সার্ভার ত্রু‌টির কারণে ইন্টারনেট ব্যাংকিং কার্যক্রম ব্যাহত হয়। এমন পরিস্থির মধ্যে ব্যাহত হয় সব ধরনের লেনদেন।

এছাড়াও বিভিন্ন সময়ে বাংলাদেশ ব্যাংকের সার্ভারে ত্রুটির কারণে সাময়িক সমস্যা তৈরি হয় চেক ক্লিয়ারিং কার্যক্রমে। চেক লেনদেন নিষ্পত্তির কাজে নিয়োজিত বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউসের (বিএসিএইচ-ব্যাচ) কাজ না করায় এ এধরনের সমস্যা তৈরি। ফলে ভোগান্তিতে পড়তে হয় অনেক গ্রাহককে।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.