জুনের চেয়ে ৭ গুণ বেশি ডেঙ্গু রোগী জুলাইয়ে

গত জুন মাসের তুলনায় জুলাই মাসে দেশে ৭ গুণেরও বেশি ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এই অবস্থায় ডেঙ্গু সংক্রমণের এই হার টেনে ধরতে সিটি কর্পোরেশনের মশা নিধন কর্মসূচি আরও জোরদার করার পাশাপাশি সাধারণ মানুষকেও এগিয়ে আসার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

রোববার (৩০ জুলাই) দুপুর আড়াইটায় দেশের ডেঙ্গু পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত ভার্চুয়াল ব্রিফিংয়ে এ তথ্য জানান অধিদপ্তরের পরিচালক (এমআইএস) অধ্যাপক ডা. মো. শাহাদাত হোসেন।

তিনি বলেন, দেশে জুন মাসে সর্বমোট ডেঙ্গু রোগী ছিল ৫ হাজার ৫৬ জন, সেই তুলনায় জুলাই মাসের আজকের দিন পর্যন্ত ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে ৩৮ হাজার ৪২৯ জন। অর্থাৎ জুলাই মাসে জুনের তুলনায় ৭ গুণের বেশি রোগী বেড়েছে।

ডা. শাহাদাত হোসেন বলেন, এ বছরের এখন পর্যন্ত সর্বমোট ডেঙ্গু আক্রান্ত রোগীদের মধ্যে আমরা দেখছি যে পুরুষের সংখ্যাই বেশি। শতকরা বিবেচনায় পুরুষ ডেঙ্গু রোগী ৬৪ শতাংশ, আর নারী ৩৬ শতাংশ। মধ্যবয়সী যারা, বিশেষ করে ১১ থেকে ৫০ বছর পর্যন্ত ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেশি।

তিনি আরও বলেন, ঢাকার ভেতরে যে হাসপাতালগুলো রয়েছে, একটিতেই প্রচুর সংখ্যক ডেঙ্গু রোগী ভর্তি আছে। সবচেয়ে বেশি রোগী ভর্তি আছে মুগদা হাসপাতালে। ঢাকা এবং ঢাকার বাইরের বিশ্লেষণে দেখা যায়, ঢাকা শহরে শিশুদের আক্রান্ত হওয়ার হারটা ঢাকার বাইরের তুলনায় আমরা একটু বেশি দেখছি।

স্বাস্থ্য অধিদপ্তরের এই পরিচালক আরও বলেন, বর্তমানে রাজধানীর অনেক হাসপাতালেই ডেঙ্গু রোগীর শয্যা পূর্ণ হয়ে গেছে, আর কিছু হাসপাতালে খালি আছে। পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য আমরা স্বাস্থ্য অধিদপ্তর থেকে সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছি, যাতে ডেঙ্গু রোগীরা হাসপাতালে এসে চিকিৎসা সেবা নিতে পারে। পাশাপাশি স্বাস্থ্য অধিদপ্তর মানুষকে সচেতন করার জন্য নানা ধরনের সচেতনতামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.