রোহিত-কোহলিকে বাদ দিয়ে হেরেই গেল ভারত

প্রথম ম্যাচের পরাজয়ের পর সিরিজে ঘুরে দাঁড়ালো ওয়েস্ট ইন্ডিজ। রোহিত শর্মা- বিরাট কোহলিদের একাদশের বাইরে রেখেই সিরিজ জয়ের মিশনে নামে ভারত। কিন্ত টানা ৯ ম্যাচ ওয়েস্ট ইন্ডিজের বিপরীতে অপরাজিত থাকার পর হারের মুখ দেখলো সফরকারীরা। ব্যাটিং ব্যর্থতায় স্বাগতিকদের মাত্র ১৮২ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছিল ভারত। জবাবে ছয় উইকেট হাতে রেখেই লক্ষ্য পৌছায় ক্যারিবিয়ানরা।

সিরিজ জয়ের দিনে টস হেরে বসেন রোহিতের বদলি অধিনায়ক হার্দিক পান্ডিয়া। প্রথমে ব্যাটিংয়ের আমন্ত্রণ পাওয়া ইশান কিশান এবং শুভমান গিল ভারতকে ৯০ রানের দারুণ সূচনা এনে দেয়। তবে ৪৬ রানে খেলতে থাকা গিল, গুড়াকেশ মোতির বলে শট খেলার চেষ্টা করলে লংঅফে তালু বন্দি হয়ে সাজঘরে ফেরেন।

ওয়ানডেতে নিজের পঞ্চম হাফ সেঞ্চুরি পাওয়া ইশান ফেরেন পরের ওভারেই। রোমারিও শেফার্ডের বলে ব্যাকওয়ার্ড পয়েন্টে ক্যাচ দিয়ে তিনিও ফেরেন ৫৫ করে। এরপর ব্যাট হাতে ব্যর্থ হয় ভারতের মিডল অর্ডার। সূর্যকুমার যাদবের ২৪ রানে ভর করে ১৮১ রানে ৯ ওভার এক বল হাতে রেখেই গুঁটিয়ে যায় তারা। ক্যারিবিয়ানদের হয়ে তিনটি করে উইকেট পেয়েছেন মোতি এবং শেফার্ড।

আগের ম্যাচে রোহিত এবং কোহলিদের প্রয়োজন হয়নি ব্যাটিংয়ের, সেই ম্যাচে অধিনায়ক নেমেছিল সাতে, আর ব্যাট হাতে মাঠেই নামা হয়নি কোহলির। তাদের ছাড়া এবার স্বাগতিকদের সামনে ব্যাটিং পরীক্ষা দিতে হয়েছে ভারতীয় ব্যাটারদের।

ছোটো লক্ষ্যে খেলতে নেমে শুরুটা ভালোই হয়েছিল স্বাগতিকদের। যদিও দলীয় ৫৪ রানেই ক্যারিবিয়ান শিবিরে প্রথম আঘাতটা হানে শার্দুল ঠাকুর। ৩৬ রানে ব্যাটিং করতে থাকা কাইল মেয়ার্স ফাইন লেগে উমরান মালিকের কাছে ক্যাচ দিয়ে ফেরেন। সেই ওভারেই শার্দুল জোড়া আঘাত হানেন। ১৫ রানে ব্যাটিং করতে থাকা দলের আরেক ওপেনার ব্রেন্ডন কিংকে লেগ বিফোর উইকেটের ফাঁদে ফেলেন শার্দুল। মাত্র এক রানের ব্যবধানে দুই উইকেট হারানো ক্যারিবিয়ানরা বিপদে পড়ে। এরপর আলিক আথানাজেকেও (৬) দ্রুতই ফেরান শার্দুল।

শিমরন হেটমায়ার ৯ রান করে ফিরলে দলের হাল ধরেন অধিনায়ক শাই হোপ, কেসি কার্টিকে সঙ্গে গড়েন ৯১ রানের ম্যাচজয়ী জুটি। ১২০ বলে ৬৩ রানে অপরাজিত থাকা অধিনায়ককে ৪৮ রানের মাধ্যমে দারুণ সঙ্গ দিয়ে ১৩ ওভার ২ বল হাতে রেখেই জয় নিয়ে মাঠ ছাড়েন কার্টি। ভারতের হয়ে শার্দুল তিনটি এবং কুলদিপ একটি উইকেট নেন, যা সিরিজ নিশ্চিত করার জন্য যথেষ্ট ছিল না। ফলে দ্বিতীয় ম্যাচের জয় দিয়ে সিরিজ সমতায় ফিরলও স্বাগতিকরা।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.