গাছ লাগাতে গ্রাহকদের ক্ষুদে বার্তা পাঠাবে আর্থিক প্রতিষ্ঠান

বাংলাদেশ ব্যাংকের নির্দেশ

জাতীয় শোক দিবস উপলক্ষে প্রতিটি আর্থিক প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুসহ নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে ওই দিন আয়োজিত সব অনুষ্ঠানের আলোকচিত্র ধারণ করে তা প্রতিষ্ঠানগুলোর নিজস্ব ওয়েবসাইটে প্রদর্শন করতে বলা হয়েছে। এদিন বৃক্ষরোপণের আহবান জানিয়ে গ্রাহকদের মোবাইল ফোনে ক্ষুদে বার্তা পাঠানোর নির্দেশও দেওয়া হয়েছে।

বুধবার (২৬ জুলাই) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে দেশের সকল আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠিয়েছে।

নির্দেশনায় বলা হয়, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাৎবার্ষিকীতে ‘জাতীয় শোক দিবস ২০২৩’ উপলক্ষে আগামী ১৫ আগস্ট আর্থিক প্রতিষ্ঠানের ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখতে হবে। এছাড়া ১ আগস্ট থেকে মাসব্যাপী কালো ব্যাজ ধারণ করতে হবে।

এতে আরও বলা হয়, আর্থিক প্রতিষ্ঠানের ভবনসমূহে বিশেষ ব্যানার বা ফেস্টুন স্থাপন এবং ১৫ আগস্ট শ্রদ্ধা নিবেদনের ব্যবস্থা করতে হবে। পরিচালনা পর্ষদের সভায় জাতীয় শোক দিবস পালনের বিষয় আলোচ্যসূচিতে অন্তর্ভুক্ত করে গুরুত্বসহকারে আলোচনা-পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এছাড়াও নিজ প্রতিষ্ঠানের সক্ষমতা বিবেচনা-পূর্বক মানবিক সহায়তা বা খাদ্যসহায়তা সামগ্রী প্রদান করতে হবে। আর্থিক প্রতিষ্ঠানের নিজস্ব কর্মপরিকল্পনা অনুযায়ী নিজ কার্যালয়ে বা সুবিধাজনক স্থানে বৃক্ষরোপণ করতে হবে এবং তা সংরক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। বৃক্ষরোপণের আহবান জানিয়ে গ্রাহকদের মোবাইল ফোনে ক্ষুদে বার্তা পাঠাতে হবে।

নির্দেশনায় বলা হয়, বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপরে ১৫ আগস্ট বা সুবিধাজনক তারিখ ও সময়ে আলোচনা সভার আয়োজন করতে হবে। নিজস্ব ডিজিটাল ডিসপ্লে বোর্ড থাকলে সেখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর নির্মিত প্রামাণ্যচিত্র বা ভাষণ প্রদর্শনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। এছাড়া আয়োজিত সব অনুষ্ঠানের আলোকচিত্র ধারণ করে তা আর্থিক প্রতিষ্ঠানের নিজস্ব ওয়েবসাইটে প্রদর্শন নিশ্চিত করতে হবে।

আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮(ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.