উত্তর কোরিয়ায় রুশ প্রতিরক্ষামন্ত্রী, চীনের দল

করোনার পর প্রবল কড়াকড়ি করেছিল উত্তর কোরিয়া। নিজের নাগরিকদের পর্যন্ত দেশে ঢুকতে দিচ্ছিল না। করোনা পরবর্তী সময়ে এই প্রথম বিজয় দিবসের অনুষ্ঠানে বিদেশি প্রতিনিধিরা যোগ দেবেন। রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর নেতৃত্বে প্রতিনিধিদলের সদস্যরা পৌঁছে গেছেন। চীনের কমিউনিস্ট পার্টির পলিটব্যুরো সদস্য লি হংঝংয়ের নেতৃত্বে প্রতিনিধিদলও পৌঁছেছে।

শোইগুকে বিমানবন্দরে অভ্যর্থনা জানান উত্তর কোরিয়ার সামরিক কর্তারা। শোইগু বলেছেন, তার এই সফরের ফলে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও ভালো হবে।

রাশিয়া ও চীনের প্রতিনিধিরা প্যারেডে থাকবেন। উত্তর কোরিয়াও এবার বিশাল প্যারেডের আয়োজন করছে বলে সূত্র জানিয়েছে। সরকারি মিডিয়া জানিয়েছে, বিজয় দিবসের প্যারেড ঐতিহাসিক হবে।

উত্তর কোরিয়ার সঙ্গে আমেরিকার সম্পর্ক এখন তলানিতে গিয়ে ঠেকেছে। আমেরিকাএখন তাদের বন্ধু দেশ দক্ষিণ কোরিয়ার সঙ্গে সমানে সামরিক মহড়া করছে। তারা দক্ষিণ কোরিয়ায় পরমাণু অস্ত্র ছুঁড়তে পারে এমন যুদ্ধজাহাজও পাঠিয়েছে।

আর তার পাল্টা হিসাবে উত্তর কোরিয়া একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করছে। গত সপ্তাহে তারা তিনবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। ২০২২ থেকে তারা একশর বেশি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে।

রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধে দক্ষিণ কোরিয়া রাশিয়ার পক্ষে আছে। তারা বলেছে, আমেরিকার দাদাগিরির জন্যই এই যুদ্ধ হচ্ছে।

তবে রাশিয়া ও চীন মিলে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারির চেষ্টাও রুখে দিয়েছে। সূত্র: ডিডাব্লিউ, এপি, এএফপি, রয়টার্স

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.