নিষিদ্ধ হলেন হারমানপ্রীত

আগেই জানা গিয়েছিল, ম্যাচ ফি’র ৭৫ শতাংশ জরিমানা এবং ৪ ডিমেরিট পয়েন্ট পাচ্ছেন ভারতীয় নারী ক্রিকেটের অধিনায়ক হারমানপ্রীত কৌর। এবার আচরণবিধি ভঙ্গের দায়ে তাকে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন তিনি। এক বিবৃতিতি আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) বিষয়টি নিশ্চিত করেছে।

মিরপুরেসিরিজের শেষ ওয়ানডেতে অপেশাদার আচরণ করেন হারমানপ্রীত। প্রথমত, আউট হওয়ার সিদ্ধান্ত মেনে নিতে না পেরে ব্যাট দিয়ে স্টাম্প ভাঙেন। সেইসঙ্গে আম্পায়ারকে কিছু একটা বলতে বলতে ছেড়ে যান মাঠ। আর খেলা শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ওই ম্যাচের আম্পায়ারিংকে ‘প্যাথেটিক’ বলে মন্তব্য করেন ভারতীয় এই অধিনায়ক।

শুধু এখানেই থামেননি হারমানপ্রীত। ম্যাচ পরবর্তী সময়ে তিনি বলেন, ভবিষ্যতে বাংলাদেশ সফরে আসার আগে বাজে আম্পায়ারিং সামলানোর প্রস্তুতি নিয়ে আসতে হবে। এটি আইসিসির আচরণবিধির লেভেল–২ পর্যায়ের অপরাধ।

স্টাম্প ভাঙায় ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা ও ৩টি ডিমেরিট পয়েন্ট দেয়া হয় হারমানপ্রীতকে। এ ছাড়া আম্পায়ারিংয়ের সমালোচনা করায় ২৫ শতাংশ জরিমানা ও ১টি ডিমেরিট পয়েন্ট যোগ হয় এই ক্রিকেটারের নামের পাশে।

আইসিসির আচরণবিধি অনুযায়ী, ২৪ মাসের ভেতর কোনো খেলোয়াড় চার ডিমেরিট পয়েন্ট পেলে দুই নিষেধাজ্ঞা পয়েন্ট যোগ হবে। এর ফলে পরবর্তী একটি টেস্ট কিংবা দুটি ওয়ানডে বা দুটি টি-টোয়েন্টি ম্যাচে নিষিদ্ধ হবেন অভিযুক্ত খেলোয়াড়।

হারমানপ্রীতের জন্যেও থাকছে এই নিয়ম। যার ফলে চলতি বছরের সেপ্টেম্বরে চীনে অনুষ্ঠিত হতে যাওয়া এশিয়ান গেমসের দুটি ম্যাচে নিয়মিত অধিনায়ককে পাবে না ভারত। আইসিসির এলিট প্যানেলের ম্যাচ রেফারি আক্তার আহমেদের কাছে দোষ শিকার করে নেয়ায় কোনো শুনানির প্রয়োজন হয়নি।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.