ফের ব্যালেস্টিক মিসাইল ছুঁড়লো উত্তর কোরিয়া

সম্প্রতি কোরিয়া পেননিসুলার কাছে আরও একটি মিসাইল ছোঁড়া যায় এমন একটি সাবমেরিন নিয়ে এসেছে আমেরিকা। তারই জবাবে, জাপানের খুব কাছে সমুদ্রে দুইটি ব্যালেস্টিক মিসাইল নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া।

স্থানীয় সময় আজ (মঙ্গলবার) সকালে ক্ষেপণাস্ত্রগুলো নিক্ষেপ করা হয় বলে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী জানিয়েছে। জাপানও এই খবরের সত্যতা স্বীকার করেছে।

প্রায় ৪০০ কিলোমিটার অতিক্রম করেছে দুইটি মিসাইল। জাপান এবং কোরিয়ার মাঝে জাপান সাগরে গিয়ে পড়েছে মিসাইল দুইটি। আমেরিকা এই ঘটনার নিন্দা করেছে।

গত বেশ কয়েকবছর ধরে উত্তর কোরিয়ার সঙ্গে আমেরিকার সম্পর্ক ক্রমশ খারাপ হয়েছে। মাঝে ডোনাল্ড ট্রাম্প সম্পর্কের উন্নতির চেষ্টা করলেও শেষ পর্যন্ত তা বেশিদিন কার্যকর হয়নি। উত্তর কোরিয়া একের পর এক মিসাইল পরীক্ষা করে যাওয়ার ফলে আমেরিকা গত সপ্তাহে কোরিয়া সাগরে একটি সাবমেরিন মোতায়েন করেছে। ওই সাবমেরিন থেকে পরমাণু অস্ত্র নিক্ষেপ করা যায়। তার উত্তরে ঠিক এভাবেই দুইটি ব্যালেস্টিক মিসাইল ছুঁড়ে প্রতিবাদ জানিয়েছিল উত্তর কোরিয়া। আবার সোমবার তা করা হলো।

সোমবার দক্ষিণ কোরিয়ার নৌবাহিনীর এক বিবৃতিতে বলা হয়, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সজ্জিত ইউএসএস আনাপোলিস নামের সাবমেরিনটি চলতি মাসেই সেজু দ্বীপে পৌঁছেছে। সাবমেরিনটি বিভিন্ন ধরনের অভিযানে অংশ নেবে বলে জানানো হয়েছে।

বস্তুত, দক্ষিণ কোরিয়ার সঙ্গে এখনো যুদ্ধে লিপ্ত উত্তর কোরিয়া। কারণ দুই দেশের মধ্যে কখনোই কোনো শান্তি চুক্তি সই হয়নি। কিন্তু বাস্তবে যুদ্ধ বন্ধ করা গেছে। দক্ষিণ কোরিয়ার সঙ্গে আমেরিকা কোরিয়া সাগরে একের পর এক সামরিক মহড়া করেছে। যা নতুন করে উত্তেজনার কারণ হয়ে দাঁড়িয়েছে। উত্তর কোরিয়া এর তীব্র বিরোধিতা করেছে এবং একের পর এক মিসাইল নিক্ষেপ করেছে।

এ বছর তথাকথিত যুদ্ধ জয়ের অনুষ্ঠান পালন করবে উত্তর কোরিয়া। তারা মনে করে ১৯৫৩ সালে দক্ষিণ কোরিয়াকে তারা যুদ্ধে হারিয়েছিল। অনুষ্ঠান উপলক্ষে উত্তর কোরিয়ায় যেতে পারেন চীনের প্রতিনিধি দল। যদি তা হয়, তা হলে কোরিয়া পেনিনসুলার রাজনীতি আরও জটিল হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞেরা। সূত্র: ডিডাব্লিউ, পার্সটুডে, রয়টার্স, এএফপি

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.