এবছরের মধ্যেই বিডা ওএসএস থেকে ১৫০ টি বিনিয়োগ সেবা দেওয়া হবে

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) আজ ০৫টি সহ এ নিয়ে মোট ৪৮টি প্রতিষ্ঠানের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করল। বর্তমানে বিডা ২৩ টি প্রতিষ্ঠানের ৬৭ সেবা বিডা ওএসএস’র মাধ্যমে প্রদান করে আসছে। আগামী তিন মাসের মধ্যে আমরা ৮০% বিনয়োগ সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সেবা বিডা ওএসএসের মাধ্যমে প্রদান করব এবং এবছরের মধ্যেই ১৫০ বিনিয়োগ সেবা বিডা অনলাইন ওএসএস মাধ্যমে বিনিয়োগকারীদের প্রদান করা হবে।

আজ (২৩ জুলাই) বিডা’র কনফারেন্স কক্ষে বিডা’র সঙ্গে ৫ টি সেবা প্রদানকারী সংস্থার সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিডা’র নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া এ কথা বলেন।

তিনি বলেন, ২০০৯ সালের পর থেক বহিঃবিশ্ব বাংলাদেশের গুরুত্ব দিন দিন বৃদ্ধি পাচ্ছে, ইতোমধ্য বাংলাদেশে  ১০০ অর্থনৈতিক অঞ্চল, ১৯টি হাইটেক পার্ক, গভীর সমুদ্র বন্দর নির্মানসহ  অনেক অবকাঠামো উন্নয়ন হয়েছে। গত বছর বাংলাদেশে প্রথম বারের মত আন্তর্জাতিক নারী উদ্যোক্তা সম্মেলন ও এবছর মার্চ মাসে বাংলাদেশ বিজিনেস সামিট অনুষ্ঠিত হয়, এবছর নভেম্বর মাসে বাংলাদেশে প্রথম বারের মত কমনওয়েলথ সামিট অনুষ্ঠিত হবে। যা আমাদের জন্য মাইলফলক। কোভিড প্যান্ডামিকের পরে , ইউক্রেন রাশিয়া যুদ্ধের কারণে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা শুরু হলে গত বছর অর্থাৎ ২০২২-২৩ অর্থ বছরে বাংলাদেশে এসেছে রেকর্ড সংখ্যক বৈদেশিক বিনিয়োগ। যার পরিমাণ প্রায় ৩.৪৮ বিলিয়ন মার্কিন ডলার। কারণ  বাংলাদেশ এখন বিনিয়োগকারীদের কাছে নিরাপদ বিনিয়োগের অন্যতম ঠিকানা। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের পরে মাননীয় প্রধানমন্ত্রী আমাদের সামনে ডিজিটাল বাংলাদেশ ভিশন তুলে ধরেছেন, যা বাস্তবনের জন্য আমাদের অনেক বেশি বিনিয়োগের  প্রয়োজন। আর বিনিয়োগ আকর্ষণের  পথে আমাদের সামনে চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, লাওস ও ভারত।  যে  ধরনের বিনিয়োগ সেবা ভিয়েতনাম ৩৫ দিনে, ইন্দোনেশিয়া ৫০ দিনে ও ভারত ৬০ দিনে দেয় সেই ধরনের বিনিয়োগ সেবা বিডা ৪০ মধ্যে দেওয়ার লক্ষ্যে কাজ করে চলেছে। এজন্য আমরা সিঙ্গেল পয়েন্ট এন্ট্রি হিসাবে বিডা ওএসএসের সাথে অন্য অন্যান্য বিনিয়োগ সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে যুক্ত করছি, যাতে বিনিয়োগকারী ঘরে বসে বিডা ওএসএসের মাধ্যমে  শুরুমাত্র একবার তথ্য প্রদান করে সব ধরনের বিনিয়োগ সেবা পান, অন্য কোন অফিসে তাঁর যাওয়ার দরকার নাই।

দেশী বিদেশী বিনিয়োগকারীদের বিডা অনলাইন ওএসএস’র মাধ্যে আরো বেশি বিনিয়োগসেবা প্রদানের লক্ষ্যে বিডার অনলাইন ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের সঙ্গে ৫ টি সেবা প্রদানকারী সংস্থা- তিতাস গ্যাস ট্রান্সমিসন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, সুন্দরবন গ্যাস কোম্পানি লিমিটেড, রাজশাহী পানি সরবরাহ ও পয়:নিষ্কাশন কর্তৃপক্ষ, প্রাইম ব্যাংক লিমিটেড এবং ব্র্যাক ব্যাংক লিমিটেডের অনলাইন সিস্টেমের ইন্টিগ্রেশনের লক্ষ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। সমঝোতা স্মারক বাস্তবায়নের ফলে ০৯ টি বিনিয়োগসেবা বিডা ওএসএসে যুক্ত হবে।

সমঝোতা স্মারকে বিডার পক্ষে বিডার মহাপরিচালক জীবন কৃষ্ণ সাহা রায়, তিতাস গ্যাস ট্রান্সমিসন এন্ড ডিস্ট্রিবিউশনের পক্ষে জেনারেল ম্যানেজার (সচিব) মোঃ লুতফুল হায়দায় মাসুম, সুন্দরবন গ্যাস কোম্পানির পক্ষে ব্যবস্থাপনা পরিচালক তোফায়েল আহমেদ,রাজশাহী পানি সরবরাহ ও পয়:নিষ্কাশন কর্তৃপক্ষের পক্ষে উপব্যবস্থাপনা পরিচালক মো আল্লা হাফিজ, প্রাইম ব্যাংকের পক্ষে উপ ব্যবস্থাপনা পরিচালক শামস আবদুল্লাহ মুহাইমিন এবং ব্র্যাক ব্যাংকের পক্ষে উপ-ব্যবস্থাপনা পরিচালক অ্যান্ড হেড অব কর্পোরেট ব্যাংকিং তারেক রেফাত উল্লাহ খান স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিডার নির্বাহী সদস্য ড: খন্দকার আজিজুল ইসলাম। তিনি বলেন, উন্নত বাংলাদেশ গড়তে ব্যাবসী ও বিনিয়োগকারীদের যাবতীয় বিনিয়োগ সেবা অগ্রাধিকার ভিত্তিতে প্রদান করতে হবে, এতে ডিলে বা দেরি করার কোন সুযোগ নেই, কারণ এটা জাতীয় উন্নয়নের ইস্যু, এবং আমাদের সবাইকে এক হয়ে তা বাস্তবায়ন করতে হবে।

অনুষ্ঠানে বিডা’র মহাপরিচালক জীবন কৃষ্ণ সাহা রয়, বিডার অনলাইন ওএসএস সিস্টেমের উপর সার্বিক উপস্থাপনা প্রদান করেন।

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.