আজ বায়ুদূষণের শীর্ষে জাকার্তা, ঢাকা ১৪তম

বায়ুদূষণের শীর্ষে উঠে এসেছে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা। তবে ঢাকার বায়ু আজ সহনীয় পর্যায়ে রয়েছে। রোববার (২৩ জুলাই) বেলা ১১টা ৩০ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

তালিকার শীর্ষে অবস্থান করা জাকার্তার বায়ুর মানের স্কোর হচ্ছে ১৫৫ অর্থাৎ সেখানকার বায়ু অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। সূচকে দ্বিতীয় অবস্থানে রয়েছে স্পেনের মাদ্রিদ এবং শহরটির স্কোর হচ্ছে ১৫৫। সেখানকার বায়ুও ‘অস্বাস্থ্যকর।

সূচকে তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিলের সাও পাওলো। শহরটির স্কোর হচ্ছে ১৪৮ এবং সেখানকার বায়ু অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। দূষণের তালিকায় ঢাকার অবস্থান ১৪তম। রাজধানী ঢাকার দূষণমাত্রার স্কোর হচ্ছে ৭২ অর্থাৎ এখানকার বায়ু মাঝারি মানের বা সহনীয় পর্যায়ে রয়েছে।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.