আইফোন ও অ্যাপল পণ্য ব্যবহারের ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

সরকারি কর্মকর্তা ও কর্মচারীকে আমেরিকায় তৈরি আইফোন মোবাইলসহ অন্যান্য অ্যাপল পণ্য ব্যবহার করতে নিষেধ করেছে রাশিয়া। আমেরিকার এই প্রযুক্তি কোম্পানির সাথে বাণিজ্য বৃদ্ধি পাওয়ায় গুপ্তচরবৃত্তির উদ্বেগ তীব্রতর হয়েছে।

ফিন্যান্সিয়াল টাইমস পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার বাণিজ্য মন্ত্রণালয় ঘোষণা করছে: সোমবার থেকে ব্যবসায়িক কর্মকাণ্ডে যে-কোনো ধরনের আইফোন ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

রাশিয়ার ডিজিটাল উন্নয়ন মন্ত্রণালয় এবং রাষ্ট্রীয় মালিকানাধীন প্রযুক্তি সংস্থা রুশ-টেক জানিয়েছে, মার্কিন নির্মিত আইফোন এবং অন্যান্য অ্যাপল পণ্য ব্যবহার নিষিদ্ধ করার নির্দেশনা অনুসরণ করা হবে। ইতোমধ্যেই একাধিক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে ফিন্যান্সিয়াল টাইমস জানিয়েছে ।

রাশিয়ার গুরুত্বপূর্ণ অফিস-আদালতে আইফোন মোবাইল, আইপ্যাড ট্যাবলেটসহ অন্যান্য অ্যাপল ডিভাইসের ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘটনা থেকে প্রমাণ হয় সেদেশের ফেডারেল সিকিউরিটি সার্ভিস মার্কিন গোয়েন্দা সংস্থার ক্রমবর্ধমান গুপ্তচরবৃত্তির ব্যাপারে খুবই উদ্বিগ্ন। এই ডিভাইসগুলোর মাধ্যমে পশ্চিমা গোয়েন্দা সংস্থাগেুলো অনুপ্রবেশ করতে পারে বলে ধারণা করা হচ্ছে। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.