তালেবানকে সতর্ক করলো পাকিস্তান

পাকিস্তানের আফগানিস্তান সীমান্তবর্তী বেলুচিস্তান প্রদেশে বেশ কয়েকটি জঙ্গি গোষ্ঠী সক্রিয় রয়েছে। এর মধ্যে রয়েছে পাকিস্তানি তালেবান, তেহরিক-ই-জিহাদ পাকিস্তান এবং তথাকথিত ‘ইসলামিক স্টেট’ গ্রুপ।

পাকিস্তানের সামরিক বাহিনীর প্রধান জেনারেল আসিম মুনির আফগানিস্তান তালেবানদের হুমকি দিয়েছেন, পাকিস্তানে আন্তঃসীমান্ত হামলার পরিকল্পনাকারী জঙ্গিদের আশ্রয় দেয়া বন্ধ না করলে ‘কার্যকর প্রতিক্রিয়া’ দেখানোর। পাকিস্তানি তালেবান নামে পরিচিত তেহরিক-ই তালেবান পাকিস্তান -টিটিপি আফগানিস্তানে “নিরাপদ আশ্রয় এবং স্বাধীনতা” পাচ্ছে, যা নিয়ে উদ্বিগ্ন পাকিস্তান।

টিটিপি এর আগে বালুচিস্তান প্রদেশে হামলার দায় স্বীকার করেছে। এই অঞ্চলে সক্রিয় অন্যান্য জঙ্গি গোষ্ঠীগুলির মধ্যে রয়েছে তথাকথিত ইসলামিক স্টেট- আইএস এবং তেহরিক-ই-জিহাদ পাকিস্তান নামের একটি নবগঠিত গোষ্ঠী। নতুন এই দলটি এ সপ্তাহে একটি হামলায় নয়জন পাকিস্তানি সৈন্য নিহত হওয়ার দায় স্বীকার করেছে৷

পাকিস্তান সেনাবাহিনী প্রতিক্রিয়ায় বলেছে, এই ধরনের হামলা সহ্য করা হবে না এবং পাকিস্তানের নিরাপত্তা বাহিনী এর উচিত জবাব দেবে।

পাকিস্তানের সেনাপ্রধান অভিযোগ করেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানের করা ২০২০ সালের চুক্তি অনুযায়ী কোনো সন্ত্রাসী গোষ্ঠীকে আফগানিস্তানের মাটি ব্যবহার না করার প্রতিশ্রুতি পূরণ করা হয়নি। তারা যদি এ প্রতিশ্রুতি রক্ষায় ব্যর্থ হয় তাহলে এই “আক্রমণগুলোর একটি উচিত জবাব” দেয়া হবে বলেও হুমকি দিয়েছেন মুনির। অবশ্য সে প্রতিক্রিয়া কেমন হবে, সে বিষয়ে বিস্তারিত জানাননি সেনাপ্রধান।

পাকিস্তান সেনাবাহিনীর দেয়া এই বিবৃতির বিপরীতে কাবুলের তালেবান সরকার তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানায়নি। তবে টিটিপি বা পাকিস্তানে হামলাকারী অন্য কোনো জঙ্গি গোষ্ঠীর সদস্যদের আশ্রয় দেয়ার কথা বরাবরই অস্বীকার করে এসেছে তালেবান। সূত্র: ডিডাব্লিউ, রয়টার্স, এপি

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.