পাঁচ মাসে ৫ লাখ ৪০ হাজার কোটি টাকার লেনদেন মোবাইল ব্যাংকিংয়ে 

টাকা লেনদেন ও পাঠানোর সুবিধার কারণে দেশে মোবাইল ব্যাংকিং সেবায় এক বৈপ্লবিক পরিবর্তন এসেছে। এর ফলে এই ব্যাংকিংয়ে দেশে প্রতিদিনই বাড়ছে গ্রাহক। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে লেনদেনের পরিমাণও। চলতি বছরের প্রথম পাঁচ মাসে (জানুয়ারি-মে) মোবাইল ব্যাংকিংয়ে ৫ লাখ ৩৯ হাজার ৬৭৭ কোটি টাকা লেনদেন হয়েছে। আগের বছর একই সময়ে লেনদেনের পরিমাণ ছিলো ৪ লাখ ৩৬ হাজার ১৭৭ কোটি টাকা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় এই সময়ে ১ লাখ ৩ হাজার ৫০০ কোটি টাকা বেশি লেনদেন হয়েছে।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত সর্বশেষ হালনাগাদ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। তবে একক মাস হিসেবে মোবাইল ব্যাংকিংয়ে লেনদেনের পরিমাণ কমেছে। চলতি বছরের এপ্রিল মাসের তুলনায় মে মাসে ১৩ দশমিক ২৮ শতাংশ লেনদেন কম হয়েছে।

তথ্য অনুযায়ী, চলতি বছরের এপ্রিল মাসে মোবাইল আর্থিক সেবার (এমএফএস) মাধ্যমে লেনদেন হয়েছিল ১ লাখ ২৪ হাজার ৯৫৪ কোটি টাকা। পরের মাসে অর্থাৎ মে মাসে লেনদেন হয়েছে ১ লাখ ৮ হাজার ৩৫৫ কোটি টাকা। মে মাসে মোবাইল ব্যাংককিং সেবায় নিবন্ধিত হিসাব সংখ্যা দাঁড়িয়েছে ২০ কোটি ৩৯ লাখ ৭০ হাজারে। তার আগের মাস এপ্রিলে হিসাব সংখ্যা ছিল ২০ কোটি ৬ লাখ ৮৯ হাজার ২১০টি।

এদিকে মোবাইল ব্যাংকিংয়ে প্রতিদিনের লেনদেন ছাড়াও বিদ্যুৎ, গ্যাস ও পানির বিল পরিশোধ করা যায়, করা যায় কেনাকাটা। সেবামূল্য পরিশোধ, বেতন-ভাতা প্রদান, প্রবাসী আয় পাঠানোসহ বিভিন্ন ক্ষেত্রে মোবাইল ব্যাংকিং সেবা এখন পছন্দের শীর্ষে। কম খরচ ও দ্রুত দেশের প্রত্যন্ত অঞ্চলে টাকা পাঠাতে প্রতিদিনই মোবাইল ব্যাংকিংয়ের জন্য হিসাব খুলছেন বিপুলসংখ্যক গ্রাহক। প্রতিমাসেই বাড়ছে গ্রাহকসংখ্যা।

মোবাইলে আর্থিক সেবায় (এমএফএস) মে মাসে ব্যক্তি থেকে ব্যক্তি হিসাবে ৩০ হাজার ৩৬৯ কোটি টাকা লেনদেন হয়। বিভিন্ন প্রতিষ্ঠানের বেতন-ভাতা বাবদ বিতরণ হয় ১ হাজার ৯৯৩ কোটি টাকা। এছাড়া বিভিন্ন পরিষেবার ২ হাজার ৯৬২ কোটি টাকার বিল পরিশোধ হয় এবং কেনাকাটায় ৬ হাজার ১৬৬ কোটি টাকা লেনদেন হয়।

বাংলাদেশ ব্যাংক ২০১০ সালে মোবাইল ব্যাংকিং কার্যক্রম চালু করে। ২০১১ সালের ৩১ মার্চ বেসরকারি খাতের ডাচ্‌-বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং সেবা রকেটের মধ্য দিয়ে দেশে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের যাত্রা শুরু হয়। এর পরই ব্র্যাক ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে মোবাইল ব্যাংকিংসেবা চালু করে বিকাশ। এছাড়াও নগদসহ বেশ কিছু প্রতিষ্ঠান মোবাইল ব্যাংকিংয়ের সেবা দিচ্ছে।

অর্থসূচক/এমএইচ/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.