ডিএসইর অ্যাপে লেনদেনে বছরে খরচ হবে দেড় হাজার টাকা

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মোবাইল অ্যাপে লেনদেন করতে হলে এখন থেকে ফি দিতে হবে। এই অ্যাপে লেনদেন করতে বিনিয়োগকারীদের এক বছরে খরচ করতে হবে ১ হাজার ৫০০ টাকা।

বুধবার (১২ জুলাই) ডিএসই থেকে সকল ব্রোকারেজহাউসে মোবাইল অ্যাপের চার্জের বিষয়ে একটি চিঠি দিয়ে জানানো হয়েছে।

এতে বলা হয়, অ্যাপটি ব্যবহার করতে ব্রোকারেজহাউসগুলোকে ডিএসই থেকে সংযোগ নিতে হবে। পাশাপাশি ক্লায়েন্টদের হাউসের অধীনে নিবন্ধন করতে হবে।

সদ্য সমাপ্ত ২০২২-২৩ অর্থবছর শেষে ডিএসই-মোবাইলের নিবন্ধিত ব্যবহারকারী ছিল ৪৬ হাজার ৬২২ জন। এটি একটি মোবাইল অ্যাপ্লিকেশন, যা বিনিয়োগকারীদের জন্য রিয়েল টাইম শেয়ার লেনদেনের সুযোগ দিয়ে থাকে।

ডিএসইর তথ্য অনুযায়ী, ডিএসই-মোবাইল অ্যাপটি ২০১৬ সালে চালু করা হয়। এরপর থেকে বিনিয়োগকারীরা এটি বিনামূল্যে ব্যবহার করতেন। তবে এখন থেকে অ্যাপটিতে লেনদেন করতে বিনিয়োগকারীদের এক বছরে খরচ করতে হবে ১ হাজার ৫০০ টাকা। ২০২২-২৩ অর্থবছরে এটির মাধ্যমে ২১ হাজার ৯৪৯ কোটি টাকার শেয়ার লেনদেন করা হয়।

বর্তমানে বেশিরভাগ শেয়ার ফ্লোর প্রাইসে আটকে আছে। এর ফলে বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি করে কম মুনাফা পাচ্ছেন। এমন একটি সময় এই সিদ্ধান্তটি নেওয়া হয়েছে।

গত বছরের জুলাইয়ের শেষে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) শেয়ারে ফ্লোর প্রাইজ দেওয়া শুরু করে। বিশ্বব্যাপী অর্থনৈতিক অনিশ্চয়তার মধ্যে সূচকের অবাধ পতন রোধ করতে কমিশন এই সিদ্ধান্ত নেয় বলে জানানো হয়।

তবে কিছু স্টক ব্রোকারেজ হাউস তাদের নিজস্ব অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহার করে, তাই সেই হাউসগুলোর বিনিয়োগকারীদের কোনও চার্জ দিতে হবে না বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.