মার্কিন মিত্ররাই ইউক্রেনকে গুচ্ছ বোমা দেয়ার বিরোধী

ইউক্রেনকে নিষিদ্ধ গুচ্ছ বোমা দেয়ার মার্কিন সরকারের সিদ্ধান্তকে বিরোধিতা করেছে কানাডা ও ব্রিটেনসহ অনেক মার্কিন মিত্র। গুচ্ছ বোমা ব্যবহারের ওপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও ইউক্রেনকে এই বিতর্কিত গণবিধ্বংসী অস্ত্র সরবরাহের বেপরোয়া সিদ্ধান্ত ঘোষণা করেছে আমেরিকা।

কানাডা ও ব্রিটেন বলেছে, তারা গুচ্ছবোমা ব্যবহারের ওপর জাতিসংঘের যে নিষেধাজ্ঞা রয়েছে তা মেনে চলতে প্রতিশ্রুদ্ধিবদ্ধ। দেশ দু’টি রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ব্যবহার করার জন্য কিয়েভের হাতে এই অস্ত্র তুলে দেয়ার বিরোধিতা করেছে।

কানাডা সরকার শনিবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল সিটিভিকে বলেছে, আমরা ক্ল্যাস্টার বোমা ব্যবহার সমর্থন করি না। এই অস্ত্র ব্যবহারের ফলে বেসামরিক নাগরিকদের বিশেষ করে করে শিশুদের যে ক্ষতি হয় তা বিবেচনা করে অটোয়া গুচ্ছ বোমা ব্যবহারের ইতি টানার পক্ষপাতি।

অন্যদিকে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক লন্ডনে সাংবাদিকদের বলেছেন, তার দেশ গুচ্ছ বোমা ব্যবহার সমর্থন করে না। তিনি বলেন, গুচ্ছ বোমা ব্যবহার নিষিদ্ধ করে যে চুক্তি হয়েছে তাতে সই করেছে লন্ডন। তবে লন্ডন ইউক্রেনকে অন্যান্য উপায়ে পৃষ্ঠপোষকতা দিয়ে যাবে বলে সুনাক ঘোষণা করেন।

এর আগে হোয়াইট হাউজ শুক্রবার জানিয়েছিল, মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে রাশিয়ার বিরুদ্ধে পাল্টা হামলা চালাতে সক্ষম করে তুলতে ক্ল্যাস্টার বা গুচ্ছবোমার প্যাকেজ সরবরাহ করবে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, এই অস্ত্র সরবরাহ করার সিদ্ধান্ত ‘অত্যন্ত কঠিন’ হলেও ইউক্রেনের সেনাবাহিনী ‘অস্ত্রশূন্য’ হয়ে পড়ছে বলে সিদ্ধান্তটি নিতে হয়েছে।

মানব সভ্যতার জন্য ঝুঁকি এবং এর ক্ষয়ক্ষতির ভয়াবহ অগ্রহণযোগ্য মাত্রা বিবেচনা করে আন্তর্জাতিক চুক্তির মাধ্যমে ক্লাস্টার বোমা নিষিদ্ধ করা হয়েছে। ২০১০ সালে একটি আন্তর্জাতিক কনভেনশনের মাধ্যমে ক্লাস্টার বোমার উৎপাদন, পরিবহন, মজুদ ও ব্যবহার নিষিদ্ধ করা হয়। যদিও আমেরিকা, রাশিয়া এবং ইউক্রেন ছাড়া বিশ্বের ১০০’র বেশি দেশ এই চুক্তিতে সই করেছে। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.