টাটার ই-বাইক: কিলোতে খরচ ১২ পয়সা

বৈদ্যুতিক গাড়ির মত বৈদ্যুতিক সাইকেল বা ই-বাইকেও বড় বিপ্লব আসছে। এসব বাইক একদিকে ব্যয় সাশ্রয়ী, অন্যদিকে পরিবেশবান্ধ। এসব বাইকে সাড়া ফেলছে বাইকপ্রেমীদের মধ্যে। এমনই একটি বাইক টাটা গোষ্ঠির সহযোগী প্রতিষ্ঠান Stryder এর Stryder Zeeta। কর্তৃপক্ষের দাবি, এই বাইকে এক কিলোমিটার পথ পাড়ি দিতে খরচ হবে মাত্র ১০ পয়সা, বাংলাদেশী মুদ্রায় যার পরিমাণ ১২ পয়সার একটু বেশি।

চলুন জেনে নেওয়া যাক টাটার স্ট্রাইডার বাইকটি সম্পর্কে-

Tata Stryder ইলেকট্রিক বাইক

এই বাইকে রয়েছে 36 V 250 W BLDC হাব মোটর। সংস্থার দাবি, যে কোনও রাস্তায় মসৃণ রাইডিং দিতে সক্ষম এই বাইক। ফুল চার্জ হতে সময় নেয় ৩ ঘণ্টা। আর ১০০ শতাংশ চার্জ হয়ে গেলে ৪০ কিমি পর্যন্ত পাড়ি দিতে পারে। দাবি করা হয়েছে, ১ কিলোমিটার পথ যেতে চালকের খরচ হবে মাত্র ১০ পয়সা। এর মানে মাত্র ১ রুপিতে যাওয়া যাবে ১০ কিলোমিটার।

এই বাইক হল জিরো-এমিশন। পাশাপাশি স্টাইলিশ ডিজাইন সম্পন্ন। ই-বাইকের সর্বোচ্চ গতি ২৫ কিমি প্রতি ঘণ্টা। অনেকেই আছেন যারা নিয়মিত সাইক্লিং করতে ভালোবাসেন। কিংবা শরীরচর্চার জন্য সাইকেল চালান। তাদের কাছে এটি যেমন কার্যকরী হতে পারে তেমন তরুণ-তরুণীরা এই ইলেকট্রিক বাইক স্বাচ্ছন্দ্যে চালাতে পারেন বলে দাবি করা হয়েছে।

বাইকের অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে অটো-কাট ব্রেক। দু চাকাতেই মিলবে ডিস্ক ব্রেক। যা ভেজা রাস্তায় চাকা যাতে না হড়কায় তা নিশ্চিত করে। স্টিল ফ্রেম দিয়ে তৈরি এই বৈদ্যুতিক বাইক।

Tata Stryder এর অনেকগুলি বৈদ্যুতিক বাইক বিক্রি হয় বাজারে। এর মধ্যে Zeeta Plus এর দাম ২৬, ৯৯৫ রুপি। গ্রিন এবং গ্রে এই দুই রংয়েই পাওয়া যাবে ইলেকট্রিক বাইক।

নতুন ই-বাইক প্রসঙ্গে স্ট্রাইডারের ব্যবসায়িক প্রধান রাহুল গুপ্তা বলেন, স্ট্রাইডার একটি সস্তা পরিবহণ বিকল্প প্রদানের জন্য নিবেদিত। তারা শক্তি দক্ষ এবং স্বাস্থ্যকর দেশের জন্য সরকারের যে দৃষ্টিভঙ্গি তার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। পরবর্তী প্রজন্মের স্বাস্থ্য সচেতন ভ্রমণকারীদের জন্য পরিবেশ বান্ধব সমাধান দেওয়ার ক্ষেত্রে নেতৃত্ব দিচ্ছে স্ট্রাইডার।

তথ্য সূত্র: এই সময়

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.