সিডিবিএল’র কার্যক্রম খতিয়ে দেখতে বিএসইসির কমিটি গঠন

দেশে পুঁজিবাজারের একমাত্র ডিপোজিটরি প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) এর সামগ্রিক কার্যক্রম খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ লক্ষ্যে কমিশন একটি কমিটি গঠন করেছে। আর এই কমিটিকে রিপোর্ট দেওয়ার জন্য ৬০ দিন সময় বেঁধে দেওযা হয়েছে।

বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

গত কয়েক বছর ধরে পুঁজিবাজারে বিনিয়োগকারীরা শেয়ার ক্রয়-বিক্রয় এবং তাদের পোর্টফোলিও তথা ধারণকৃত শেয়ারের তথ্য ফাঁস হয়ে যাওয়ার অভিযোগ বিনিয়োগ করে আসছিলেন। অনেকের সন্দেহ সিডিবিএল থেকেই এসব তথ্য ফাঁস হচ্ছে। তথ্যের গোপনীয়তা নষ্ট হওয়ায় বিনিয়োগকারীরা অনিরাপদ বোধ করেন। এছাড়া প্রতিষ্ঠানটির কোনো কোনো কর্মকর্তা তাদের কাছে থাকা তথ্যকে ব্যবহার করে বিধিবহির্ভূতভাবে শেয়ার কেনাবেচা করছেন বলেও অভিযোগ রয়েছে। সম্প্রতি একটি গণমাধ্যমে এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এর প্রেক্ষিতে সিডিবিএলের বিরুদ্ধে ওঠা বিভিন্ন অভিযোগের তদন্তসহ প্রতিষ্ঠানটির সামগ্রিক কার্যক্রম খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

গত ৩ জুলাই বিএসইসি এই তদন্ত কার্যক্রম পরিচালনার জন্য চার সদস্যের একটি কমিটি গঠন করেছে। কমিটির সদস্যরা হলেন- বিএসইসির, উপ-পরিচালক মো. বনি ইয়ামিন খান, সহকারী পরিচালক মোহাম্মদ দস্তগীর হোসেন, সহকারী পরিচালক মো. সাজ্জাদ হোসেন এবং ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপক মো. দীন ইসলাম মোল্লা।

বিএসইসির পরিচালক মোহাম্মদ ফখরুল ইসলাম মজুমদারকে ওই কমিটির কার্যক্রম সুপারভাইজ করার দায়িত্ব দেওয়া হয়েছে।

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.