ইসলাম অবমাননা করে সুইডেন ন্যাটোর সদস্যপদ পাবে না: এরদোয়ান

সুইডেনে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় ইসলাম অবমাননা ও ইসলামবিদ্বেষ ছড়ানোর কথা উল্লেখ করে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে সুইডেনের অন্তর্ভুক্তির কথা প্রকাশ্যে বিরোধিতা করেছেন।

মঙ্গলবার আঙ্কারায় এক বক্তব্যে সুইডেনের রাজধানী স্টকহোমে পবিত্র কুরআন অবমাননাকে ইসলামের বিরুদ্ধে ‘কাপুরুষোচিত হামলা’ উল্লেখ করে তিনি বলেছেন, এই ঘটনায় বিশ্বের প্রতিটি মুসলমানের হৃদয়ে রক্তক্ষরণ হয়েছে।

মন্ত্রিসভার এক বৈঠকের পর এরদোয়ান বলেন, একটি জনগোষ্ঠীর পবিত্র বিষয়গুলোকে আক্রমণ করাকে কখনোই চিন্তার স্বাধীনতা বলে চালিয়ে দেয়া যাবে না। গীর্জা, সিনাগগ কিংবা মন্দিরে হামলা চালানোকে যেমন স্বাধীনতা বলে চালিয়ে দেয়া যায় না তেমনি পবিত্র কুরআনে আগুন ধরিয়ে দেয়ার স্বাধীনতাও কারো থাকা উচিত নয়।

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে যোগ দিতে হলে যেকোনো দেশকে এই জোটের সব সদস্যদেশের সমর্থন পেতে হবে। তুরস্ক বিগত ৭০ বছরের বেশি সময় ধরে ন্যাটোর সদস্য এবং এই জোটের দ্বিতীয় বৃহত্তম সেনাবাহিনীর অধিকারী। চলতি মাসে লিথুয়ানিয়ায় অনুষ্ঠেয় ন্যাটো জোটের শীর্ষ সম্মেলনে সুইডেনের অন্তর্ভুক্তি চূড়ান্ত হবে বলে জোটের নেতারা আশা প্রকাশ করলেও তুরস্ক ও হাঙ্গেরি এখন পর্যন্ত সুইডেনের পক্ষে ভোট দেবে বলে নিশ্চিত করেনি। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.