দেশের জন্য রপ্তানি খাত অনেক গুরুত্বপূর্ণ: বাণিজ্যমন্ত্রী

আমাদের দেশের জন্য রপ্তানি খাত অনেক গুরুত্বপূর্ণ। প্রধানমন্ত্রী ব্যবসায়ী ডিপ্লোম্যাসীতে গুরুত্ব দিতে বলেছেন। দেশের ব্যবসায়ীরা প্রতিনিয়ত অনেক উন্নতি করছেন। এসব প্রতিষ্ঠানে বিশাল জনগোষ্ঠীর কর্মসংস্থান হচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

রোববার সিআইপি (রপ্তানি ও ট্রেড)-২০২১ কার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে ১৮০ জনকে সিআইপি সম্মাননা দেওয়া হয়েছে।

এসময় তিনি বলেন, কতজনকে আপনারা কর্মসংস্থান করে দিতে পারছেন। তাদের সংসার চালানোর ব্যয় নিতে পারাটাই অনেক বড় বিষয়। স্বাধীনতা আমাদের ব্যবসায়ীদের উপরের দিকে উঠতে সহায়তা করেছে। পাকিস্তান আমাদের চেয়ে অর্থনৈতিক অনেক সূচকে পিছিয়ে রয়েছে। ভারতের চেয়েও আমরা কিছুক্ষেত্রে এগিয়ে রয়েছি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি জসিম উদ্দিন। এছাড়া অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ।

তপন কান্তি ঘোষ বলেন, এলডিসি থেকে উত্তরনের জন্য পৃথিবীর অন্যান্য রপ্তানিকারক দেশের সঙ্গে পাল্লা দিয়ে কাজ করতে হবে। ব্যবসাকে সহজীকরণ করতে হবে। ইতিমধ্যে অনেক অফিসে অটোমেশন করা হয়েছে। সার্বিকভাবে সবাই অনেক সচেতন। এনবিআরও তাদের ঘাটতিগুলো পূরণে কাজ করছে। অর্থনীতি অনেক চাপে রয়েছে। বাইরের থেকে অর্থ আনা অনেক কঠিন হয়ে পড়েছে।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.