মার্কিন সেনা বিদায়ের দিনকে জাতীয় ছুটি করল তালেবান

আফগানিস্তান থেকে মার্কিন সেনাদের বিদায় করার বার্ষিকীকে স্মরণীয় করে রাখতে দেশটির ক্যালেন্ডারে একটি ছুটির দিন সংযোজন করেছে তালেবান সরকার। এখন থেকে প্রতি বছর ৩১ আগস্ট আফগানিস্তানে জাতীয় ছুটি পালিত হবে।

আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বাধীন বিদেশি সেনা প্রত্যাহারের প্রথম বার্ষিকীতে গত বছর কাবুলে উৎসব পালন করে তালেবান কর্তৃপক্ষ। এ উপলক্ষে কাবুলস্থ সাবেক মার্কিন দূতাবাসের নিকটবর্তী মাসুদ স্কয়ারে একটি বিশেষ সমাবেশের আয়োজন করা হয়। ২০২২ সালে সাধারণ অনুষ্ঠান পালনে সীমিত থাকলেও এ বছর থেকে দিনটিকে চিরস্মরণীয় করে রাখার সিদ্ধান্ত নিল তালেবান সরকার।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর আমেরিকার নিউ ইয়র্ক শহরের টুইন টাওয়ারে হামলার মূল পরিকল্পনাকারী হিসেবে আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনকে দায়ী করা হয়। বিন লাদেনকে আশ্রয় দেয়ার দায়ে ওই বছরেরই শেষদিকে ইঙ্গো-মার্কিন বাহিনী আফগানিস্তানের তৎকালীন তালেবান সরকারকে উৎখাত করে দেশটি দখল করে।

২০ বছর পর ২০২১ সালের আগস্ট মাসে সেই তালেবানের হাতেই ক্ষমতা দিয়ে আফগানিস্তান ত্যাগ করতে বাধ্য হয় আমেরিকা। দীর্ঘ দুই দশকের যুদ্ধ ও রক্তপাত শেষে ২০২১ সালে আনুষ্ঠানিকভাবে আফগানিস্তান দখলমুক্ত হলেও আফগান জনগণকে এখনও সেই দখলদারিত্বের ভোগান্তি বয়ে বেড়াতে হচ্ছে। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.